ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

তৈরি হোক ‘নিজের বলার মতো একটি গল্প’ 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২২
তৈরি হোক ‘নিজের বলার মতো একটি গল্প’  ইকবাল বাহার জাহিদ

করোনার সময় মানুষের অনেক চাহিদাই পূরণ করতে প্রযুক্তির সহায়তা নেওয়া হয়েছে। অফিস, ভিডিও কনফারেন্সিং, অনলাইনে কেনাকাটা, এমনকি ঘরে বসেই ক্লাস করেছেন শিক্ষার্থীরা।

করোনার প্রকোপ কমলেও এখনও অনেকেই নানা কাজে বেছে নিচ্ছেন অনলাইনকেই। প্রযুক্তির আশীর্বাদে চাইলেই ঘরে বসে যে কোনো কোর্স করে নিচ্ছেন অনেকেই। সেখান থেকে অনুপ্রেরণা নিয়ে মহামারির প্রভাবে চাকরি হারানো শত শত কর্মজীবী নিজেই হয়েছেন উদ্যোক্তা।  

বাংলাদশেও লাখো তরুণ চাকরির পেছনে না দৌড়ে নিজের মেধাকে কাজে লাগিয়ে হয়েছেন উদ্যোক্তা। প্রত্যন্ত গ্রাম থেকে অনলাইনে বিনামূল্যে বা স্বল্প মূল্যের কোর্স শেষে উদ্যোগ নিয়ে আজ সফল তারা।  

এসব উদ্যোক্তাদের প্রশিক্ষণ ও অনুপ্রেরণা দিতে কাজ করছে সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা। তেমনই একটি অলাভজনক প্রতিষ্ঠান ‘নিজের বলার মতো একটি গল্প’ ফাউন্ডেশন।  

২০১৮ সালে যাত্রা শুরু করা ফেসবুকভিত্তিক কমিউনিটি গ্রুপটি বর্তমানে রূপ নিয়েছে উদ্যোক্তা তৈরির প্রশিক্ষণ প্লাটফর্মে। মাত্র পাঁচ বছরে প্রতিষ্ঠানটি থেকে প্রশিক্ষণ নিয়েছেন প্রায় সাত লাখ তরুণ-তরুণী।  

বর্তমানে এ ফাউন্ডেশনের ফেসবুক গ্রুপের সদস্য সংখ্যা ৩ লাখ ৭০ হাজার। ফেসবুক পেজে রয়েছে ছয় লাখ ৫৫ হাজারের মতো এবং ইউটিউবে- এক লাখ ৫০ হাজার সাবস্ক্রাইবার।  

এখন পর্যন্ত প্লাটফর্মটির মাধ্যমে এক লাখের বেশি উদ্যোক্তা তৈরি হয়েছেন বলে জানিয়েছেন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং মেন্টর ইকবাল বাহার জাহিদ।  

ইকবাল বাহার জানান, ‘নিজের বলার মতো একটি গল্প’ তরুণদের স্বপ্ন পূরণে কাজ করছে। পড়াশোনা শেষে বা চলাকালীন তারা চাকরির পেছনে না ছুটে অনেকেই নিজের উদ্যোগ নিয়ে এগিয়ে যাচ্ছেন। আর এতে করে দেশে প্রায় পাঁচ লাখ কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে।

সম্পূর্ণ বিনামূল্যে প্রতিদিন উদ্যোক্তা বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছেন ইকবাল বাহার। তিনি জানান, ১৯টি ব্যাচের সফল প্রশিক্ষণ শেষে বর্তমানে ২০তম ব্যাচ চলছে।

বর্তমানে দেশের ৬৪ জেলায়, ৪৯২টি উপজেলায় ও ৫০টি দেশে সাংগঠনিক কাঠামো তৈরি করে তিন হাজার ভলান্টিয়ার দিয়ে এই ফাউন্ডেশনের কাজ চলছে।


বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।