ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ঘন ঘন হাই তুলছেন?

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
ঘন ঘন হাই তুলছেন?

শরীরের ক্লান্তি নেই। কিন্তু বার বার হাই ওঠছে।

দিনে কয়টি হাই ওঠলো, সেই হিসাব আমরা কেউই রাখি না। আসলে হাই ওঠা খুব স্বাভাবিক একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া মাত্র। এর ওপর আমাদের কোনো ধরনের নিয়ন্ত্রণ নেই। ইচ্ছে হলেই যে হাই ওঠবে এ রকম নয়।

হাই ওঠার নেপথ্যে আলাদা কোনো কারণ আছে কিনা সে বিষয়ে একেবারেই নিশ্চিত নন গবেষকরা। একটা বিষয় ঠিক যে, শরীর যদি ক্লান্ত থাকে তাহলে কোনো কাজ করতে গেলেই শরীর হাঁপিয়ে ওঠে। আর তখনই কিন্তু ঘন ঘন হাই ওঠে। বারে বারে হাই ওঠা নিয়েও কেন সতর্ক থাকতে হবে, এ নিয়ে মনে একটা প্রশ্ন আসা খুবই স্বাভাবিক।

অতিরিক্ত স্ট্রেসের কারণে যদি দিনের পর দিন রাতে ঘুম না হয় তাহলে ঘন ঘন হাই ওঠা খুবই স্বাভাবিক। সেক্ষেত্রে হাতে সময় থাকতে সাবধান হন। শরীর সুস্থ রাখতে দিনে আট ঘণ্টা ঘুম খুবই জরুরি। যদি কোনো দিন ঘুম কম হয়, তাহলে অন্য সময় ঘুমিয়ে তা মেকআপ করে নেবেন।

ঘুম কম হতে থাকলে তখন স্লিপ অ্যাপনিয়ার সম্ভাবনা চলে আসে। সেখান থেকে প্রভাব পড়ে হার্টের ওপরেও। তখন শ্বাস নিতে সমস্যা, বুকে চাপ লাগা এ ধরনের সমস্যা হয়। এক্ষেত্রে সমস্যা ফেলে না রেখে চিকিৎসকের কাছে গিয়ে পরামর্শ নেবেন।

এছাড়া আপনার স্ট্রেস কমাতে প্রতিদিন ২৫ মিনিট করে মেডিটেশন করবেন। পছন্দের গান শুনবেন ও বই পড়ুন। এতে মনের দিক থেকে ভালো ও সুস্থ থাকবেন।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।