ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ফ্যাটি লিভারে ভুগলে দ্রুত যা করবেন

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, মার্চ ৯, ২০২৩
ফ্যাটি লিভারে ভুগলে দ্রুত যা করবেন

ফ্যাটি লিভারের সমস্যায় এখন অনেকেই ভোগেন। ঘর থেকে ঘরে ছড়িয়ে পড়েছে এ সমস্যা।

লিভারের সমস্যাগুলোর মধ্যে সবচেয়ে বেশি দেখা যায় ফ্যাটি লিভারের রোগ। ফ্যাটি লিভার হলে তা সহজ কয়েকটি উপায়ে সারিয়ে ফেলা যায়। শুধু নিয়ম করে সেগুলো মেনে চলতে হবে।

রোজ করবেন যোগব্যায়াম: ফ্যাটি লিভার কমাতে রোজ ব্যায়াম করা জরুরি। বাড়িতে রোজ সকালে ২০ মিনিট নিয়ম করে ব্যায়াম করুন। এতে লিভারের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। ফ্যাটি লিভারও সেরে যাবে কিছু দিনেই।

হাঁটুন: নিয়ম করে হাঁটাহাঁটি করতে হবে। শরীরচর্চা ফ্যাটি লিভারের সমস্যা কমাতে সাহায্য করে। তাই সকালে নিয়ম করে এক ঘণ্টা হাঁটাহাঁটি শুরু করুন। এতে শরীর ভালো থাকবে। ফ্যাটি লিভারও সেরে যাবে।

মিষ্টিজাতীয় খাবার কমান: চিনি বা মিষ্টিজাতীয় খাবার লিভারের জন্য বিষ বললেও ভুল বলা হবে না। তাই চিনি খাওয়া একেবারেই কমাবেন।

তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন: তেলজাতীয় খাবারও লিভারের জন্য ভালো নয়। এ ধরনের খাবার শরীরে ফ্যাট জমতে সাহায্য করে। এর ফলে লিভারের অবস্থা আরও খারাপ হবে। ফ্যাটি লিভার কমাতে হলে তৈলাক্ত খাবার একেবারেই ভুলে যাওয়া ভালো।

মদ্যপান কমান: একেই মদ লিভারের জন্য খারাপ, তাই ফ্যাটি লিভার হলে তো কথাই নেই। মদ এড়িয়ে চলুন সম্পূর্ণ।  

বেশি পরিমাণে পানি পান করুন: পানি শরীরের টক্সিন বা ক্ষতিকর পদার্থ ধুয়ে বার করে দেয়। এর ফলে লিভারও ভালো থাকে। তাই বেশি পরিমাণে পানি পান করুন।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, মার্চ ০৯, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।