ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

যেভাবে আমরা কোয়ালিটি সময় কাটাবো

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
যেভাবে আমরা কোয়ালিটি সময় কাটাবো

আসলেই আমাদের জীবনের সবটুকু সময়ই দখল করে নিয়েছে ব্যস্ততা। এই ব্যস্ততা আমাদের কাজ-সংসার-বাচ্চাদের নিয়ে।

আমাদের জানতে হবে কীভাবে আমরা কোয়ালিটি সময় কাটাবো। প্রতিটি ছুটির দিনে আমরা ঘরের সব কাজ করতে লেগে যাই, সঙ্গে থাকে আত্মীয় আপ্যায়নে রান্নার চাপ। আর বাচ্চা থাকেল তাদের নিয়ে অনেক মা সারাদিন ব্যস্ত থাকেন। বরটি হয়তো সারাক্ষণ টিভি দেখেই কাটিয়ে দেন ছুটির দিন।

এসব কাজ আর ব্যস্ততার অজুহাতে আমরা জীবনের সবচেয়ে সুন্দর সময়গুলো উপভোগ করা থেকে প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছি। তা হলে উপায়

প্রথমেই চেষ্টা করুন দুজনের সাপ্তাহিক ছুটি একদিনে করতে। সারা সপ্তাহ যতোই কাজ করুন ছুটির দিনটি নিজেদের জন্য রাখুন।

রোরিং ছুটি কাটানোকে এবার বিদায় জানান। আগের রাতেই দুজন মিলে পরিকল্পনা করুন দিনটিকে সুন্দর করে কাটানোর।

সকাল থেকেই কাজে লেগে যাবেন না, সংসারের কাজ করার সময় অনেক পাবেন, এই দিনে না হয় বাইরে থেকে খাবার অর্ডার করে নিন। এখন ফোন করলেই অনেক রেস্টুরেন্ট থেকে মাত্র একঘণ্টার মধ্যে পছন্দের খাবার বাড়িতে পৌঁছে দেবে। আর এজন্য আপনাকে গুণতে হবে নামমাত্র সার্ভিস চার্জ।


সপ্তাহের বাজারও সারতে পারেন একইভাবে। আজকাল বেশ কিছু সুপারশপ হোম ডেলিভারির মাধ্যমে প্রয়োজনীয় পণ্য পৌঁছে দেয়।

জীবন সহজ করতে আর পরিবারের সঙ্গে সময় কাটাতে এই সুযোগগুলো নিন।

শুধুমাত্র জন্মদিন বা বিবাহ বার্ষিকীতেই উপহার দিতে হবে কেন প্রিয় মাসুষটিকে ছোট কিছু উপহার দিয়ে তার যে মুগ্ধতা আপনি দেখতে পাবেন, তা তো টাকায় মূল্যায়ন করা যায় না। এই ভালোলাগা তো আপনি যে কোনো দিনই পেতে পারেন।

আমরা অনেকেই আছি যারা আগে টাকার বিষয়টি হিসেব করি। যেমন কোথাও বেড়াতে গেলে অনেক টাকা খরচ হবে বরং এই টাকা দিয়ে অন্য কাজে ব্যয় করা। ছবি দেখতে খালি খালি হাজার টাকা খরচ করে কী হবে, এই টাকায় একদিনের বাজার খরচ হবে, বাড়তি খরচ করে লাভ কী কিন্তু বন্ধু, এই খরচগুলো এভাবে না দেখে, একবার ভাবুন তো এই ব্যস্ত জীবনে একটু ব্রেক আমাদের জোগাবে নতুন উদ্যোমে কাজ করা প্রাণশক্তি। আর প্রিয়জনের সঙ্গে পাশাপাশি বসে মুভি দেখার আনন্দ কেমন, একদিন দেখেই বুঝুন না।
 
অনেকের মুভি দেখার শখ থাকে না, আবার সব সময় দূরে বেড়াতে যাওয়াও সম্ভব হয় না। একদিন না হয় কোনো পার্কে বা লেকের পাড়ে বেরাতে যান। আইসক্রিম খেতে খেতে দুজন হাত ধরে হাঁটুন। প্রথম দেখা ভালোলাগা প্রকাশের সময়গুলোও আসতে পারে গোধুলী-বেলার গল্পে।

সারাদিন তো বেশ কাটলো, এবার রাতে ঘরেই রান্না হবে তাহলে দুজন মিলেই তৈরি করুন ডে-অফ বেস্ট রেসিপি। আর এখনও যদি ঝামেলা এড়াতে চান তবে রাতের খাবারটাও বাইরেই সেরে আসুন।

একটি সুন্দর দিন কাটানোর আনন্দ নিয়ে পরের দিন ঝরঝরে মুডে নতুন করে কাজ শুরু করুন।   

মনে রাখতে হবে সুখে থাকার জন্য স্বামী-স্ত্রী দুজনকেই উদ্যোগী হতে হবে। আমাদের বাইরের কাজের জন্য যেন পারিবারিক ও ব্যক্তিগত জীবনে নিজেদের হারিয়ে না ফেলি। কারণ আমরা কাজ করি কিন্তু পরিবারের সবাইকে নিয়ে আরও একটু ভালো থাকার জন্যই।  

বাংলাদেশ সময় ঘণ্টা: ১৪১০, মার্চ ১০, ২০২৩
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।