ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

উকুনের জ্বালায় বিব্রত? মুক্তি দেবে ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
উকুনের জ্বালায় বিব্রত? মুক্তি দেবে ঘরোয়া উপায়

মাথায় মারাত্মক চুলকানি হলেই বুঝতে হবে যে, মাথায় উকুন হয়েছে। আসলে এই সমস্যা গোটা দুনিয়াতেই দেখা যায়।

পুরুষের চেয়ে নারীদের চুলে উকুনের সংক্রমণ হতে দেখা যায়। বিশেষ করে স্কুলপড়ুয়া ছাত্রীদের মধ্যেই এই সমস্যা বেশি দেখা যায়।  আক্রান্ত ব্যক্তির মাথা থেকে অন্যজনের মাথা চলে যেতে পারে উকুন। আবার একজনের ব্যবহৃত চিরুনি, ব্রাশ, বালিশ, চুলের ফিতা, রাবার ব্যান্ড, বিছানার চাদর, তোয়ালের মাধ্যমেও ছড়াতে পারে। উকুন যে শুধু চুলের ক্ষতি করে তা নয়, স্বাস্থ্যেরও ক্ষতি করে। তাই দ্রুত এই যন্ত্রণাদায়ক সমস্যা থেকে মুক্তি পেতে কিছু ঘরোয়া উপায় জেনে নিন।

লেবু প্রাকৃতিক জীবাণুনাশক, যা উকুন দূর করবে। লেবুর রস বের করে তা সরাসরি মাথায় লাগান। এটি এক ঘণ্টা লাগিয়ে রাখুন। এরপর চিরুনির সাহায্যে উকুন দূর করুন। এ পদ্ধতিটি সপ্তাহে দুইবার ব্যবহার করবেন।

চার কোয়া রসুন থেঁতো করে নিন। লেবুর রসের সঙ্গে রসুনের রস মিশিয়ে মাথায় লাগান। তোয়ালে জড়িয়ে আধা ঘণ্টা রাখুন। তার পর শ্যাম্পু করে নিন।

পেঁয়াজে থাকা সালফার উকুনের যম। ছয়টি মাঝারি সাইজের পেঁয়াজ বেটে রস করে নিন। মাথায় লাগিয়ে দুই ঘণ্টা রাখুন। পরে শ্যাম্পু করুন। সপ্তাহে কয়েক বার করতে পারলে উকুন দ্রুত বিদায় নেবে।

ভিনিগারে থাকা অ্যাসেটিক অ্যাসিড উকুনের বিষ। আঙুলে কিছুটা পরিমাণ ভিনিগার নিয়ে মাথার ত্বকে ভালো করে মালিশ করুন। ১০ মিনিট পর প্রথমে পানি দিয়ে, পরে হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। টানা দুই মাস সপ্তাহে তিন দিন এটি ব্যবহার করুন উপকার পাবেন।

যা এড়িয়ে চলতে হবে: অন্যের তোয়ালে ব্যবহার করবেন না ও অপরিষ্কার চিরুনি দিয়ে চুল আঁচড়াবেন না। স্ক্যাল্প পরিষ্কার রাখুন। নিয়মিত শ্যাম্পু করুন ও চুলের যত্ন নিন। উকুনের সমস্যা মারাত্মক হলে চিকিৎসকের পরামর্শ নিন।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।