ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

লাইফস্টাইল

যেসব গাছ রাতে ঘুম পাড়াবে

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
যেসব গাছ রাতে ঘুম পাড়াবে সংগৃহীত ছবি।

গাছ বরাবরই মানুষের উপকারী বন্ধু। অন্দরসজ্জা ছাড়াও ঘরে লাগানো গাছ আপনার স্বাস্থ্যেরও দেখভাল করে।

বাড়িতে গাছপালা থাকলে তা ঘরের পরিবেশকে রাখে অক্সিজেন সমৃদ্ধ, সঙ্গে বায়ু পরিশোধনের কাজও করে। তবে আরামদায়ক ঘুমের ওপরও ঘরের গাছপালার প্রভাব রয়েছে এ কথা কি জানেন? হ্যাঁ, এমন কিছু গাছ রয়েছে যা ভালো ঘুমে সহায়তা করে।

যাদের ঘুমের সমস্যা তাদের ‍আর চিন্তা নেই, গাছই ঘুম পাড়াবে আপনাকে। এমন পাঁচটি গাছের খোঁজ নিয়ে এবারের আয়োজন, যা আপনার শোবার ঘরে শ্রী তো বাড়াবেই, সঙ্গে আপনাকে এনে দেবে প্রশান্তির ঘুম।

জেসমিন

যুক্তরাষ্ট্রের দ্য হুইলিং জেসুইট ইউনিভার্সিটির এক গবেষণায় প্রমাণিত হয়েছে, জেসমিন ঘুমের প্রাকৃতিক ওষুধ। এটি ভালোভাবে ঘুমাতে সাহায্য, মেজাজ ভালো, নিদ্রাভঙ্গের কারণে বিরক্তিভাব দূর ও দুশ্চিন্তামুক্ত রাখে।

ল্যাভেন্ডার

প্রসাধনী সামগ্রী যেমন- সাবান, পারফিউম ও শ্যাম্পুতে ল্যাভেন্ডারের ফ্লেভ‍ার দেওয়া হয়। ল্যাভেন্ডার ফ্লেভারের এয়ারফ্রেশনারও রয়েছে। এটি খুব ভালো ক্লিনজিং এজেন্ট হিসেবে পরিচিত। ল্যাভেন্ডার গাছ ইনসমোনিয়া ও দুশ্চিন্তা দূর করতে শক্তিশালী ভূমিকা রাখে। গবেষকদের মতে, ল্যাভেন্ডারের গন্ধ শ্বাসনালিতে প্রবেশ করলে তা প্রাকৃতিক নিরাময়ক হিসেবে কাজ করে।

অ্যালোভেরা

অ্যালোভেরা প্রাকৃতিক আরোগ্যলাভের অন্যতম জনপ্রিয় একটি উপাদান। এটি ত্বকের প্রদাহ, দাগ ও পোড়া ক্ষত নিরাময় করে। একইসঙ্গে এটি শরীরকে ডেটক্সমুক্ত করে। দূষণ প্রতিরোধকারী উপাদান সমৃদ্ধ হওয়ায় এটি ঘরের বাতাসকে পিউরিফাইও করে।

একটি মজার তথ্য বলে রাখি, আপনার বাড়ির পরিবেশ কতটা পরিচ্ছন্ন সে সম্পর্কে এ গাছ ধারণা দেয়। যদি ঘরের বায়ুতে ক্ষতিকারক দূষণ পদার্থের পরিমাণ বেড়ে যায় তাহলে অ্যালোভেরার পাতায় বাদামি ছিট পড়ে। ফলে আপনি সহজেই বুঝতে পারবেন আপনার আশু করণীয় কী।

স্নেক প্ল্যান্ট

ঘরে বিশুদ্ধ অক্সিজেন সরবরাহে স্নেক প্ল্যান্ট উল্লেখযোগ্য একটি নাম। সৌন্দর্য, কম খরচ ও সহজ যত্নআত্তির কথা চিন্তা করে বলা যায়, স্নেক প্ল্যান্ট আপনার শোবার ঘরের জন্য উপযুক্ত একটি গাছ। এটি রাতে অক্সিজেন ছড়ায় ও শ্বাস-প্রশ্বাসের ফলে নির্গত কার্বন ডাই অক্সাইড শুষে নেয়। ঘরের ফর্মালডিহাইড, ট্রাইক্লোরোইথিলিন ও বেনজিন নামক টক্সিন শুষে নিয়ে বাতাসকে বিশুদ্ধ করে বলে রাতে ভালো ঘুম হয়।

ইংলিশ আইভি

নাসার দেওয়া তথ্যানুযায়ী, ঘরের বাতাস পরিশুদ্ধ করতে ইংলিশ আইভি গাছের নাম রয়েছে রয়েছে শীর্ষে। এটি বাতাসের ফর্মালডিহাইড টক্সিন শুষে নেয়। সহনীয় তাপমাত্রা ও মাঝারি সূর্যের আলোতে ইংলিশ আইভি সহজেই বেড়ে ওঠে। সেরা বেডরুম প্ল্যান্ট হিসেবে ইংলিশ আইভির কোনো জুড়ি নেই বলে বিশেষজ্ঞদের মতামত।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।