ঢাকা, শনিবার, ১০ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

লাইফস্টাইল

শীতে ছেলেদের চুলের যত্ন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২৩
শীতে ছেলেদের চুলের যত্ন সংগৃহীত ছবি

চুল, দেখতে কালো হলেও এটাই কিন্তু সৌন্দর্যের প্রধান অনুষঙ্গ! আর এটা শুধু মেয়ে নয়, ছেলেদেরও। ফ্যাশন ও সৌন্দর্যের একটি গুরুত্বপূর্ণ অংশ এটি।

তবে মাথায় খুশকি, চুল ভাঙা, রুক্ষ্ম ও চিটচিটে হয়ে যাওয়া যেন চুলের সাধারণ সমস্যা। সাধারণত হঠাৎ করে ঋতু পরিবর্তনের সময় ত্বকের সহনশীলতা বদলে যায়। ফলে এ সব সমস্যাগুলো হয়ে থাকে। তাই খুশকিমুক্ত চুলের যত্ন নেওয়া প্রয়োজন।

খুশকির জন্য কার্যকর টোটকা হলো- লেবু ও পেঁয়াজের রস এক করে চুলে মেশানো। চুলে খুশকি দূর করার জন্য মাথায় গরম তেল ম্যাসাজ করাটাও বেশ উপকারী।   

প্রতিদিন চুলে শ্যাম্পু ব্যবহার না করে সপ্তাহে দু’বার দেওয়া করা ভালো। তবে খুশকির সমস্যা বেশি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

শীতকালে অনেকেরই চুল রুক্ষ্ম হয়ে যায় এবং এক ধরনের চিটচিটে ভাব চলে আসে। এতে অনেক সময় চুলের আগা ফেটে যায়। এ সমস্যা থেকে মুক্তি পেতে রাতে ঘুমাতে যাওয়ার আগে চুলে নারকেল তেল বা অলিভ অয়েল গরম করে ম্যাসাজ করে নিতে পারেন।  

প্রথমে একটি স্টিলের বাটিতে নারকেল তেল অথবা অলিভ অয়েল নিয়ে একটা কাঁচা আমলকী কেটে এর সঙ্গে মিশিয়ে নিতে হবে। এবার এটাকে চুলার উপর একটা কাপড় দিয়ে ধরে কিছুক্ষণ গরম করে নিতে হবে।  

কিছুক্ষণ রেখে কুসুম গরম থাকতে চুলের আগা ও গোড়ায় ভালো করে আঙুল দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে তেল ম্যাসাজ করতে হবে।  

কখনই খুব গরম তেল চুলে লাগানো উচিত নয়। এতে চুল উঠে যেতে পারে। সারা রাত চুলে তেলের উপস্থিতিতে চুলের রুক্ষ্ম ভাব কেটে যাবে এবং চুল হয়ে উঠবে ঝলমলে উজ্জ্বল। তবে যাদের ব্রনের সমস্যা আছে তারা চুলে তেল লাগিয়ে রাতে না ঘুমানোই ভালো।  

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।