ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

সুস্থ থাকতে ভরসা ব্ল্যাক কফি! 

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২৩
সুস্থ থাকতে ভরসা ব্ল্যাক কফি!  সংগৃহীত ছবি।

এমন অনেকেই আছেন যাদের চায়ের চেয়ে কফি বেশি পছন্দের। তবে বিভিন্ন রকমভেদ থাকলেও ব্ল্যাক কফি যারা পছন্দ করেন, তারাই বোধ হয় সবচেয়ে বেশি লাভবান।

কারণ এই পানীয়ের স্বাদ সবচেয়ে ভালো পাওয়া যায় কালো কফিতেই। তবে ব্ল্যাক কফি যে শুধুই খেতে ভালো তা কিন্তু নয়! এতে আছে আরও বিভিন্ন উপকারিতা। তাহলে চলুন জেনে নিই অন্যান্য কফির তুলনায় কেন বেছে নেবেন ব্ল্যাক কফি!

স্মৃতিশক্তি বাড়ে

বয়স বাড়লে আমাদের মস্তিস্কের দক্ষতা কমে যায়। মস্তিষ্ককে সক্রিয় রাখতে সকালে ব্ল্যাক কফি পান করতে হবে। এতে মস্তিষ্কের স্মৃতি শক্তি ও কার্যকারিতা বাড়বে।  

ওয়ার্কআউট করার আগে কফি খান

ব্যায়ামের সময় পারফরম্যান্স উন্নত করে ব্ল্যাক কফির সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এটি আপনার শারীরিক পারফরম্যান্সকে দারুণভাবে উন্নত করে এবং একটি ওয়ার্কআউট করার সময় শতভাগ অ্যাক্টিভ থাকতে সহায়তা করে। এ কারণেই জিমের প্রশিক্ষকরা ব্যায়াম করতে আসার আগে ব্ল্যাক কফি খেতে বলেন।  

লিভারের জন্য উপকারী

লিভারটি আমাদের দেহের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ । জানেন কি আপনার লিভার ব্ল্যাক কফি পছন্দ করে? ব্ল্যাক কফি লিভারের ক্যানসার, হেপাটাইটিস, ফ্যাটি লিভার ডিজিজ এবং অ্যালকোহলিক সিরোসিস প্রতিরোধে সহায়তা করে।

বুদ্ধিমান করে তোলে

কফির একটি মনস্তাত্ত্বিক উদ্দীপক রয়েছে যা মানসিক শক্তি, মেজাজ উন্নত করার ক্ষমতা রাখে। এভাবে আপনাকে সময়ের সঙ্গে সঙ্গে বুদ্ধিমান ও স্মার্ট করে তোলে।

হৃদরোগ প্রতিরোধ

হৃদযন্ত্রের প্রদাহ কমায় ও হৃদরোগ প্রতিরোধ করে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

ডায়াবেটিস এড়াতে

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত কফি পান করেন, তাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে এবং টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কম থাকে।

ক্ষুধা কমায়

কফি পানে আমাদের খাবার খাওয়ার আগ্রহ কমিয়ে দেয় ও দীর্ঘ সময় কর্মশক্তি দিয়ে ক্লান্তি দূর করে। এজন্য আমরা যখন ওজন কমাতে ডায়েট করি তখন কফি পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

চোখের জন্য ভালো

কফি পানে আমাদের দৃষ্টিশক্তির উন্নতি হয় এবং অন্ধত্ব প্রতিরোধ করে।  

মাইগ্রেন

দু-তিন কাপ ব্ল্যাক কফি পান করলে মাইগ্রেন ব্যথা দ্রুত কমতে সাহায্য করে।

ওজন কমাতে

ক্যাফেইন আমাদের হজম শক্তি বৃদ্ধি করে এবং অতিরিক্ত চর্বি বার্ন করতে সাহায্য করে। ব্ল্যাক কফিতে খুব কম ক্যালোরি রয়েছে, এজন্য নিয়মিত চিনি, কফিমেট বা ক্রিম না দিয়ে এক মগ ব্ল্যাক কফি পান করলে দ্রুত ওজন কমবে।

ক্যানসারের ঝুঁকি কমায়

ক্যানসার আজকের বিশ্বে অন্যতম মরণব্যাধি হয়ে উঠেছে। কফি লিভার, স্তন এবং কোলন ক্যানসার প্রতিরোধে সহায়তা করে। ব্ল্যাক কফিতে ভিটামিন, ম্যাঙ্গানিজ,পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম রয়েছে। প্রতিদিন এক থেকে দুই কাপ ব্ল্যাক কফি পান করেই সবাই সুস্থ থাকতে পারি।  

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।