ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

লাইফস্টাইল

সায়াটিকার ব্যথামুক্ত থাকতে করণীয়

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
সায়াটিকার ব্যথামুক্ত থাকতে করণীয়

প্রতিদিনের মতো অফিসের ডেস্কে বসে কাজ করছিলেন সজীব। হঠাৎ অফিস সহকারী এসে জানালেন তাকে বস ডেকেছেন।

সজীব চেয়ার ছেড়ে উঠে দাঁড়াতেই হঠাৎ কোমর থেকে পা পর্যন্ত বিদ্যুতের মতো ঝলকানি! আর একইসঙ্গে অসহ্য যন্ত্রণা। এক পা বাড়িয়ে রেস্টরুম পর্যন্ত যাওয়াই দায়। প্রতিবার শীত মৌসুম এলে সায়াটিকার ব্যথা বাড়ে।

সায়টিকার ব্যথা কি

সায়াটিকার ব্যথা বিভিন্ন কারণে হতে পারে। গাড়িতে যেমন শক অবজার্ভার থাকে তেমন মেরুদণ্ডের হাড়ের মাঝেমাঝেও ছোট ছোট ডিস্ক থাকে, যারা শক অবজার্ভারের কাজ করে। কোনো কারণে যখন ডিস্ক ফেটে ভেতরের থকথকে তরলসহ মজ্জা বেরিয়ে এসে স্নায়ুতে ধাক্কা মারে, এটিই সায়াটিকার ব্যথা হওয়ার অন্যতম কারণ। এছাড়া স্নায়ুর কোনো অসুখ হলে তার থেকেও এ ধরনের সমস্যা হতে পারে। মেরুদণ্ডের ওপর কোনো টিউমার হলে তার চাপ নার্ভরুটগুলোর ওপরে পড়েও এ ব্যথা হয়। বাত সায়াটিকার ব্যথা বাড়িয়ে দেয়। এছাড়া দুর্ঘটনার জন্য কোমরে আঘাত পেলে বা ভেঙে গেলেও সায়াটিকা হতে পারে। অনেক সময়ে অন্তঃসত্ত্বাদের এই সমস্যা হয়।

কী কী এড়িয়ে যাবেন

ভারী জিনিস তুলবেন না।

সামনে ঝুঁকে মাটিতে বসবেন না।

ব্যথা না কমলে ব্যায়াম করবেন না।

মেরুদণ্ড সোজা রেখে বসার চেষ্টা করবেন।

একটানা বসে না থেকে মাঝেমাঝে হেঁটে আসবেন।

ঘরোয়া সমাধান

এ ব্যথা কমাতে পারে কপোতাসন। এ আসনের বিভিন্ন পর্যায় আছে। কীভাবে অভ্যাস করবেন এই আসন? তাহলে চলুন জানি—

প্রথমে একটি চেয়ার নিতে হবে। তার ওপর ডান পা ভাঁজ করে রাখুন। পা এমনভাবে রাখবেন, যাতে পায়ের পাতা বাইরের দিকে থাকে। এবার বাম পা যতটা সম্ভব পেছনে ছড়িয়ে দিন। কিন্তু ওই পায়ের ওপর গোটা দেহের ভার রাখতে হবে। এই অবস্থায় থাকুন মিনিট দুয়েক। উল্টো পায়েও একভাবে করুন এই আসন।

এবার চেয়ারের ওপর এক পা তুলে বসে প়ড়ুন। কোমর থেকে দেহের ওপরের ভাগ স্ট্রেচ করে সামনের দিকে ঝুঁকতে থাকুন। পেটে চাপ পড়বে। এই অবস্থায় দুই হাত ছড়িয়ে মাটি স্পর্শ করতে চেষ্টা করুন। খুব অসুবিধে না হলে এই অবস্থায় মিনিট দুয়েক থাকুন।

পায়ের ওপর পা তুলে যেভাবে বসেছিলেন, ওইভাবেই বসুন। কিন্তু এবার যে পা মাটিতে ঝুলিয়ে রেখেছিলেন, সেটিও ভাঁজ করে তুলে নিন। দুই হাত দিয়ে ধরে থাকুন। মিনিট দুই থাকুন এই অবস্থায়। তারপর অন্য পায়ে একইভাবে করুন এই আসন।

বাংলাদেশ সময়: ০৭১৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।