ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

লাইফস্টাইল

হবু বরের প্রস্তুতি

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২৩
হবু বরের প্রস্তুতি

শুধু গায়েহলুদের দিন হলুদ মেখে গোসলে বরের প্রস্তুতির দিন শেষ। এখন আগে থেকেই বিয়ের প্রস্তুতি নিতে শুরু করেন আধুনিক ও স্মার্ট বর।

এটা দরকারও। চাইলে একজন অভিজ্ঞ রূপবিশেষজ্ঞের পরামর্শ মেনেও চলতে পারেন। বিয়ের আগে অন্তত দুই মাস প্রতিদিন কিছুটা সময় নিজের জন্য বরাদ্দ রাখুন। বাসায় ফিরে হাত-মুখ পরিষ্কার, ঘুমানোর আগে ও ঘুম থেকে উঠে নিজের একটু যত্ন নিন।  

ঘরে ত্বকের জন্য

রাতে শোয়ার আগে নিয়মিত ত্বক পরিষ্কার করলেই ত্বকের সাধারণ সমস্যার বেশিরভাগই আর থাকবে না। প্রথমে ফেসওয়াশ দিয়ে পুরো মুখ ভালো করে ধুয়ে নিন।

মুখ ধোয়ার পর অবশ্য ত্বকে ভালো কোনো ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। পুরুষদের ত্বক নারীদের তুলনায় রুক্ষ হয়। এ জন্য সপ্তাহে একদিন স্ক্রাব করতে পারেন। বাজারে ত্বকের ধরন অনুযায়ী বিভিন্ন রকম স্ক্রাব পাওয়া যায়। চাইলে ঘরেও স্ক্রাব বানিয়ে নিতে পারেন। চালের গুঁড়া, বেসন, মুলতানি মাটি একসঙ্গে মিশিয়ে দুধ বা টক দইয়ে গুলে নিলে তৈরি হয়ে যাবে হারবাল স্ক্রাব। প্রতিদিনের নিয়মে ত্বক পরিষ্কার করে তারপর ত্বক স্ক্রাবিং করুন। মনে রাখবেন স্ক্রাবিংয়ের পর আট থেকে ১০ ঘণ্টা রোদে যাওয়া যাবে না। এ জন্য রাতে স্ক্রাবিং ভালো। পাশাপাশি নিয়মিত ব্যবহার করতে পারেন পেট্রোলিয়াম জেলি।
 
মেনিকিউর-পেডিকিউর

বিয়ের আগে বরের হাত-পায়েরও যত্ন নিতে হবে। সপ্তাহে এক দিন গরম পানিতে শ্যাম্পু, লবণ ও লেবুর রস মিশিয়ে হাত-পা ১০ মিনিট ডুবিয়ে রাখুন। এরপর তোয়ালে দিয়ে হাত ও পা মুছে নখে ক্রিম ম্যাসাজ করুন। নখের গোড়ায় স্ক্রাব করে মৃত কোষ তুলে ফেলুন। এরপর একটি প্যাক লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এরপর হাত-পা মুছে ময়েশ্চারাইজিং লোশন লাগিয়ে নিন। ব্যবহার করতে পারেন পেট্রোলিয়াম জেলিও। যা ত্বক করবে কোমল, মসৃণ।

ঝকঝকে দাঁত

প্রতিদিন সকালে নাশতার পরে ও রাতে শোয়ার আগে নিয়ম করে দাঁত ব্রাশ করুন। দাঁত ঝকঝকে সাদা করতে সপ্তাহে একবার পেস্টের সঙ্গে সামান্য বেকিং পাউডার ব্যবহার করতে পারেন। টুথপেস্টের সঙ্গে লবণ ব্যবহার করুন, দাঁতের দাগ হালকা হবে। হালকা গরম পানিতে লবণ মিশিয়ে দিনে এক থেকে দুবার কুলি করতে পারেন। মুখের জীবাণু দূর হবে। আর দাঁত ও মাড়িতে কোনো সমস্যা থাকলে আগেই চিকিৎসকের পরামর্শ নিন।

চুলের যত্ন

এ সময় চুলেরও নিয়মিত যত্ন নেওয়া দরকার। গোসলের সময় ভালো করে চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। শ্যাম্পুর অবশ্যই ভালো কোনো কন্ডিশনার লাগাতে ভুলবেন না। যাঁদের মাথায় ময়লা বেশি তাঁরা চুলে পেঁয়াজের রস লাগাতে পারেন। এটা চুলের ময়লা পরিষ্কারের পাশাপাশি নতুন চুল গজাতেও সাহায্য করে। যাঁদের চুল বেশি রুক্ষ তাঁরা রুক্ষতা দূর করতে অ্যালোভেরা জেলের সঙ্গে ভিটামিন ‘ই’ ক্যাপ ও তেল মিশিয়ে স্কাল্পে ম্যাসাজ করলে উপকার পাবেন। নরম, কোমল ও সিল্কি চুলের জন্য ১ চামচ নারকেল তেল, ১ চামচ ভিনেগার, ১ চামচ শ্যাম্পু, ১টি পাকা কলা ও ১ চামচ মধু মিশিয়ে প্যাক বানিয়ে চুলে আধাঘণ্টা রেখে দিন। এরপর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। মনে রাখবেন বিয়ের একেবারে আগে আগে চুল কাটাবেন না। চুলের কাটিংয়ের সঙ্গে নিজের ব্যক্তিত্ব মানিয়ে যেতে কয়েক দিন লাগে। এ জন্য অন্তত বিয়ের এক সপ্তাহ আগে চুল কাটাবেন।

ওয়াক্স ও থ্রেডিং

হলুদের অনুষ্ঠানের আগে এগুলো শেষ করে ফেলতে হবে। তবে অনেকেরই দ্রুত লোম গজানোর প্রবণতা থাকে। তেমন হলে অনুষ্ঠানের আগের দিন করানোই ভালো। ওয়াক্স ও থ্রেডিংয়ের পর ব্যবহার করুন গ্লিসারিন বা অলিভ ওয়েল। দুটোই ত্বকের সুরক্ষায় বিশেষ কার্যকর।

স্পা

বিয়ের আগে আগে স্পা করিয়ে নিতে পারেন। এটা শরীরকে অনেক রিল্যাক্স দেবে।

খাদ্যাভ্যাস

ত্বক ও চুলচর্চার পাশাপাশি ভেতর থেকে সুস্থ ও সজীব খাদ্যাভ্যাসে নজর দিন। তিন মাস আগে থেকে একটা হেলদি ডায়েট চার্ট অনুসরণ করুন। এ সময় শাকসবজি ও ফলমূল বেশি করে খেতে হবে। তেল-চর্বিযুক্ত ও বেশি মসলাদার খাবার এড়িয়ে চলতে হবে। প্রতিদিন আড়াই থেকে তিন লিটার পানি পান করুন। এছাড়া দিনে ছয় থেকে আট ঘণ্টা ঘুমালে স্বাস্থ্য ভালো থাকবে। দিনে আধাঘণ্টা ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ কিংবা হাঁটার অভ্যাস করুন। ধূমপানের অভ্যাস থাকলে সেটা পরিহার করার চেষ্টা করুন।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।