ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

লাইফস্টাইল

থালাবাসনের আঁশটে গন্ধ দূর করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
থালাবাসনের আঁশটে গন্ধ দূর করবেন যেভাবে

রান্না করার পর হেঁশেলে খাবারে গন্ধ থেকেই যায়। বিশেষ করে মাছ, মাংস রান্না হলে সহজে সে ঘ্রাণ রান্নাঘর ছেড়ে যেতে চায় না।

তবে শুধু রান্নাঘর বললে ভুল হবে। খাওয়ার পর অনেক সময় থালাবাসনেও খাবারের গন্ধ লেগে থাকে। থালায় আঁশটে গন্ধ অস্বস্তির জন্ম দেয়। বাসন মেজেও কিছু লাভ হয় না।

অনেকেই আঁশটে গন্ধ দূর করতে গরম পানিতে বাসন ধুয়ে নেন। তাতেও বিশেষ সুফল পাওয়া যায় না। তবে গন্ধ তাড়ানোরও উপায় আছে। চলুন জেনে নেই কোন কোন টোটকা মেনে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

লেবু
লেবু ওজন ঝরাতে পারে আবার থালা বাসনের গন্ধও তাড়াতে পারে। লেবু কেটে তাতে লবণ মাখিয়ে বাসনে ঘষে নিন। কিছুক্ষণ রেখে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া পানিতে লেবুর খোসাসহ পানি ফুটিয়ে বাসনে ঢেলে দিন। গন্ধ চলে যাবে।

বেকিং সোডা
বেকিং সোডার উপকারিতা বহুমুখী। দুই টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে কয়েক চামচ ভিনেগার মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়েই বাসন মেজে নিতে পারেন। গন্ধ চলে যাবে।

ভিনেগার
বাসন থেকে মাছ-মাংসের গন্ধ দূর করতে চাইলে ভরসা রাখতে পারেন ভিনেগারের ওপর। এক্ষেত্রে ভিনেগার খুবই কার্যকরী। খুব কড়া ও জেদি গন্ধও দূর করতে পারে ভিনেগার। এক কাপ ভিনেগার বাসনে ঢেলে দিন। কিছুক্ষণ রেখে দিন। তার পর মেজে নিলেই গন্ধ চলে যাবে।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।