ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

লাইফস্টাইল

টানা কম্পিউটারে কাজ: চোখ ভালো রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৪
টানা কম্পিউটারে কাজ: চোখ ভালো রাখতে যা খাবেন ছবি: সংগৃহীত

দিনের অধিকাংশ সময় অফিসে কম্পিউটারে চোখ রেখে কেটে যায় অনেকের। বাড়ি ফিরেও আবার মোবাইলে সিরিজ-সিনেমা দেখতে বসা।

অনেকে তো আবার বাড়ি ফিরেও কাজে বসেন। দীর্ঘদিন ধরে এমন নিয়মেই চলছে অনেকের জীবন। আর এসবেরই প্রভাব পড়ছে চোখে। সাময়িক কোনো অসুবিধা না হলেও দীর্ঘমেয়াদে নানা সমস্যা দেখা দিতে শুরু করে। ফিট থাকতে শরীরচর্চার যতটা প্রয়োজন আছে, তেমনই চোখ ভালো রাখতে বাড়তি যত্ন করা জরুরি। চোখ ভালো রাখতে কাজের ফাঁকেই বিশ্রাম নেওয়া জরুরি। চোখে ঠাণ্ডা পানির ঝাপটা দেওয়া থেকে খানিকক্ষণ চোখ বুজে থাকা— এগুলো মেনে চলতেই হয়। তবে চোখের যত্নে কিন্তু ভরসা রাখা যেতে পারে কিছু ড্রাই ফ্রুটের ওপর। ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি চোখের খেয়াল রাখতেও সমান পারদর্শী ড্রাই ফ্রুটস। চোখের যত্নে কোন ড্রাই ফ্রুটগুলো বেশি করে খাবেন।

কাঠবাদাম
ভিটামিন ই ও অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ কাঠবাদামের বহুমুখী উপকারিতা রয়েছে। বিশেষ করে দৃষ্টিশক্তি উন্নত করতে কাঠবাদাম সত্যিই কার্যকর। এ বাদাম অক্সিডেটিভ স্ট্রেসের সঙ্গে লড়াই করে চোখ ভালো রাখে। সার্বিক সুস্থতার জন্যও কাঠবাদাম খাওয়া জরুরি।

আখরোট
ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর আখরোট চোখের যত্ন নেয়। দৃষ্টিশক্তি উন্নত করতে এজন্য ছোট থেকেই আখরোট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। আখরোটে থাকা স্বাস্থ্যকর ফ্যাট ‘ড্রাই আইজ’-এর সমস্যাও অনেকটা কমিয়ে দেয়।

পেস্তা
আরও এক উপকারী ড্রাই ফ্রুট হলো পেস্তা। এতে থাকা জেক্সানাথিন বয়সজনিত চোখের সমস্যা প্রতিরোধ করে। দৃষ্টিশক্তি উন্নত হয় পেস্তা খেলে। তাই নিয়ম করে পেস্তা খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা।

কিশমিশ
অ্যান্টিঅক্সিড্যান্ট ও পলিফেনলিক উপাদান সমৃদ্ধ কিশমিশ চোখের খেয়াল রাখতে দক্ষ। প্রদাহজনিত সমস্যা থেকে দূরে থাকতেও কিশমিশের জুড়ি মেলা ভার। দৃষ্টিশক্তি উন্নত করা থেকে চোখের নানা সংক্রমণ দূর করা— কিশমিশ ওষুধের মতো কাজ করে।

খেজুর
চোখের নানা সমস্যা দেখা দেয় ভিটামিন এ-র অভাবে। আর খেজুরে ভিটামিন এ রয়েছে ভরপুর পরিমাণে। তাই চোখের খেয়াল রাখতে খেজুর খাওয়া জরুরি। অনেকে আবার রাতে কম দেখেন। এ সমস্যারও সমাধান রয়েছে খেজুরে।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।