ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বাচ্চাদের টিফিনে মচমচে বাঁধাকপির রোল! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৪
বাচ্চাদের টিফিনে মচমচে বাঁধাকপির রোল! 

শীত মানে বাজারজুড়ে রংবেরঙের সবজির বাহার। আর সবজি মানবদেহের জন্য খুবই উপকারি এ কথা বলাই বাহুল্য।

শীতকালে ফুল ও বাঁধাকপি দিয়ে বিভিন্ন ধরনের পদ বানানো যায়। তবে কখনো কী বাঁধাকপির রোল খেয়েছেন? না খেয়ে থাকলে আজই তৈরি করে স্বাদ নিন। এই রোল খেতে বেশ সুস্বাদু। বানানোও সহজ। চলুন তবে জেনে নিই মচমচে বাঁধাকপির রোল তৈরির রেসিপি:

যা উপকরণ লাগবে: একটি বাঁধাকপি, তেল, পুরের উপকরণ- সয়াবিন তেল, পেঁয়াজ কুচি ৩ কাপ, মরিচ কুচি স্বাদ মতো, ক্যাপসিকাম এক কাপ, টমেটো কুচি, ভাজা জিরার গুঁড়া চার চামচ, গরম মসলা এক চামচ, গোলমরিচের গুঁড়া এক চামচ, আলু ভর্তা এক কাপ, লবণ স্বাদমতো, ধনেপাতা কুচি তিন চামচ, ব্যাটারের উপকরণ- বেসন এক কাপ, লবণ স্বাদমতো, চালের গুঁড়া দুই চামচ, হলুদ এক চামচ, মরিচের গুঁড়া স্বাদমতো ও বেকিং পাউডার আধা চামচ।

রোল তৈরির প্রণালি: পুর তৈরির জন্য ননস্টিক পাত্রে তেল দিন। এরপর পেঁয়াজ, মরিচ, ক্যাপসিকাম, টমেটো কুচি, ভাজা জিরার গুঁড়া, গরম মসলার গুঁড়া ও গোলমরিচের গুঁড়া দিয়ে নাড়ুন। সবজি সামান্য নরম হয়ে এলে আলু চটকে দিয়ে দিন। চার মিনিট নেড়ে লবণ ও ধনেপাতা কুচি দিন। কয়েক মিনিট পর নামিয়ে ফেলুন পুর। এরপর ব্যাটার তৈরির সব শুকনো উপকরণগুলো মিশিয়ে পানি দিন অল্প অল্প করে। বেশি ঘন বা পাতলা যেন না হয় ব্যাটার।

এবার একটি একটি করে বাঁধাকপির আস্ত পাতা আলাদা করুন। পাতার পেছনের শক্ত অংশ সাবধানে কাটবেন। চুলায় একটি পাত্রে পানি ও স্বাদ মতো লবণ একসঙ্গে মিশিয়ে নিন। পানি ফুটে উঠলে বাঁধাকপির পাতা দিন। একবারে সব দেওয়ার প্রয়োজন নেই। কয়েকটা দিন। ১৫ সেকেন্ড পর উঠিয়ে নিন। এভাবে সবগুলো পাতা সেদ্ধ করুন।

এবার তৈরি করে রাখা পুর পাতার একপাশে রেখে রোলের মতো করুন। এবার ব্যাটারে চুবিয়ে ডুবতেলে মচমচে করে ভেজে টমেটোর সস দিয়ে পরিবেশন করুন। ব্যস হয়ে গেল বাঁধাকপির মচমচে রোল।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।