ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

সকালে কর্মযুদ্ধে যাওয়ার আগে কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৪ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৪
সকালে কর্মযুদ্ধে যাওয়ার আগে কী করবেন? সংগৃহীত ছবি।

সকালে ঘুম থেকে উঠেই শুরু হয় সারা দিনের কর্মযুদ্ধ। আর তাই সারা দিনের কর্মশক্তিও পুঁজি করে নিতে হবে সকালেই।

কীভাবে? জেনে নিন: 

পানি পান: দিনে ৮-১০ গ্লাস পানি পান করার প্রয়োজনীয়তা কমবেশি আমরা সবাই জানি। সকালে ঘুম ভাঙার পরই সবার আগে খালি পেটে পানি পান করুন। কারণ এই ছোট পদক্ষেপটি আপনাকে বিভিন্ন শারীরিক সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

কাজের লিস্ট করুন: অনেক সময় খুব জরুরি কারণে কারো সঙ্গে কথা বলতে হয় আমাদের।  কিন্তু নির্দিষ্ট দিনে আর হয়তো মনেই থাকে না। তাই সারা দিনের জন্য কাজের পরিকল্পনা করুন। একটি ডায়েরিতে জরুরি তালিকা লিখে রাখুন। তাতে কাজ করা সহজ হবে ও চাপ কমবে।

ব্যায়াম: প্রতিদিন ঘুম থেকে উঠে ২০ মিনিট ব্যায়াম করুন। চাইলে হাঁটতে পারেন। আবার ঘরের টুকিটাকি কাজ করলেও কিন্তু আমাদের ওয়ার্ক আউটটা হয়ে যায়। যেমন বিছানা গোছানো, ফার্নিচার মোছা, মেঝে পরিষ্কার, করতে পারেন যে কোনোটি।

স্বাস্থ্যকর খাবার: সকাল আটটার মধ্যে স্বাস্থ্যকর খাবার খেয়ে কাজের উদ্দেশে বেরোবেন। রুটি, সবজি, ডিম, যেকোনো একটি ফল আর চা হতে পারে স্বাস্থ্যকর নাস্তা।  মাঝেমধ্যে দুধ দিয়ে কর্নফ্লেক্স খাওয়া যায়।  
সময় নিয়ে তৈরি: তাড়াহুড়ো করে অফিস বা ক্লাস ধরতে হলে অনেক সময় যেনতেন হয়ে বের হন অনেকে। কিন্তু সকালে একটু আগে উঠলে প্রয়োজন মতো তৈরি হওয়ার সময় পাওয়া যায়।  তাই হাতে কিছুটা সময় রেখে বিছানা ছাড়ুন।

সকালই বলে দেয় সারাদিন কেমন যাবে। তাই চেষ্টা করুন সকালটা ভালোলাগা নিয়ে সুন্দরভাবে শুরু করতে।  

বাংলাদেশ সময়: ০৯০৪ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।