ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

শীতে বাচ্চারা পানি না খেতে চাইলে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৪
শীতে বাচ্চারা পানি না খেতে চাইলে যা করবেন

শরীরের পানির ঘাটতি যেকোনো রোগবালাইয়ের ঝুঁকির কারণ। ঠাণ্ডার মৌসুমে শিশু থেকে শুরু করে প্রায় সবাই অল্প পানি পান করে থাকে।

এতে ঘন ঘন অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা থাকে। তাই শীতকালে বেশি পানি না হলেও পরিমিত পানের পরামর্শ দেন চিকিৎসকরা।

শীতে শিশুরা সর্দিকাশি, ফ্লু, জ্বরের মতো নানা রোগে ভোগে। পানি না খাওয়া এসব রোগের অন্যতম লক্ষণ। তাই হালকা গরম বা কুসুম পানি পান করানোর পরামর্শ দেন চিকিৎসকরা।

শীতে বাচ্চাদের নিয়মিত পানি পান করাতে চিকিৎসকরা আরও কিছু পরামর্শ দিয়েছেন। যেমন, বাচ্চাদের নিজের হাতে পানি খাওয়া শেখানো।

এই পদ্ধতি একবারেই কাজে লাগবে তা নয়। ধীরে ধীরে বাচ্চাদের এ কৌশল শেখাতে হবে। নিজের হাতে খেতে শিখলে সারা দিনের মধ্যে বিভিন্ন সময়ে খাওয়ার আগে বা পরে পানি পান করতে বললে তারা সেটিই করবে। অভ্যাস তৈরি হয়ে গেলে পরে বাচ্চারা নিজেরাই পানি চেয়ে বা নিয়ে পান করতে পারবে।

খেলার ছলে, গল্প বলে, মজা করে ফলের রস, ডাবের জল, স্যুপ খাওয়ানোর মতো পানি পান করানো যেতে পারে। তবে এ ক্ষেত্রে সাবধান থাকতে হবে সন্তান যেন গরম পানি না পান করে ফেলে।

যেসব ফল বা সবজিতে পানির পরিমাণ বেশি, সেসব খাওয়ান সন্তানকে। কমলা, মাল্টা, জাম্বুরা, আনারস, তরমুজ, নাশপাতিতে পানির পরিমাণ বেশি থাকে। আখেও পানি বেশি। তবে সেটি যেহেতু বাচ্চারা সহজে খেতে পারবে না তাই আখ পিষে খাওয়াতে পারেন। সবুজ শাকসবজিতেও পানির পরিমাণ বেশি থাকে।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।