ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ব্রেকফাস্টে থাকুক আলুর খাস্তা কচুরি

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৪
ব্রেকফাস্টে থাকুক আলুর খাস্তা কচুরি

ব্রেকফাস্টে রুটি-সবজি খেয়ে একঘেয়েমি লাগে তখন মুখে স্বাদ পরিবর্তন করতে মাঝেমধ্যে আলুর খাস্তা কচুরি বানিয়ে খেয়ে দেখতে পারেন। টিফিনেও খুব জমে যাবে, সকলেরই মন খুশিতে ভরে উঠবে।

রইল আলুর খাস্তা কচুরির রেসিপি:

উপকরণ: ময়দা পরিমাণমতো, আলু তিনটি, আদা, রসুন ও পেঁয়াজ কুচি পরিমাণমতো, হলুদ, মরিচ, জিরা, ধনিয়া গুঁড়া পরিমাণমতো, পাঁচফোড়ন,কাঁচা মরিচ কুচি সামান্য, ধনেপাতা কুচি সামান্য, লবণ স্বাদমতো ও তেল পরিমাণমতো।

প্রণালি: প্রথমে একটি বড় বাটিতে পরিমাণমতো ময়দা দিয়ে তাতে অল্প লবণ এবং তেল ভালো করে মিশিয়ে নিন। এরপর তাতে অল্প করে গরম পানি দিয়ে ময়দা নরম করে মেখে নিন। ময়দার মণ্ড করা হলে রেখে দিন ঢাকনা দিয়ে। আলুর খোসা ছাড়িয়ে টুকরো করে পানিতে ধুয়ে নিন। চুলায় প্যান বসিয়ে তেল গরম করুন।  তাতে একে একে আদা, রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে ভাজুন। উপকরণগুলোর রং পরিবর্তন হলে তাতে দিন পাঁচফোড়ন।

এবার উপকরণ একটু ভেজে নেওয়ার পর হলুদ, মরিচ, জিরা এবং ধনিয়া গুঁড়া দিন। এর সঙ্গেই আলু ও স্বাদমতো লবণ দিয়ে ভালো করে কষান। কষানো হলে তাতে পরিমাণমতো পানি দিয়ে ঢাকনা দিন। আলু সেদ্ধ ও পানি শুকিয়ে এলে ধনেপাতা ও মরিচ কুচি ছড়িয়ে নামিয়ে নিন। ব্যস, হয়ে গেল আলুর পুর।

এবার প্যানে তেল গরম করে ছোট আকারে রুটি বেলে তার মধ্যে আলুর পুর ভরে নিয়ে মুখটা আটকে দিন। এরপর রুটি গরম তেলে দিয়ে মাঝারি আঁচে ভালো করে ভাজুন। টমেটোর সস বা ধনেপাতার চাটনি দিয়ে পরিবেশন করুন গরম গরম আলুর খাস্তা কচুরি।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।