ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

রক্ত চলাচল স্বাভাবিক রেখে সুস্থ থাকতে 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৪
রক্ত চলাচল স্বাভাবিক রেখে সুস্থ থাকতে 

আর্টারি সরু হয়ে গেলে কিংবা আর্টারিতে ব্লক দেখা দিলে তাই কিন্তু হৃদরোগের মূল কারণ। এই কারণেই বুকে ব্যথা হয়, স্ট্রোক হতে পারে, হার্ট অ্যাটাকও হয়ে বসতে পারে।

তবে আশার কথা হচ্ছে খাদ্যাভ্যাসই আপনাকে রক্ষা করতে পারে এই রোগের আক্রমণ থেকে। সুস্থ স্বাভাবিক থাকতে হলে, আর আপনার আর্টারিকে ব্লকমুক্ত ও রক্ত চলাচলের উপযোগী করে রাখতে খাদ্যাভ্যাস ভালো ভূমিকা রাখবে।

ক্র্যানবেরিকে বলা হয় বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর খাবার। সুস্বাদু লাল রঙের এই ছোট ফলটির অনেক গুণ। এই ফল আপনার শরীরে কোলেস্টেরল লেভেল সবচেয়ে নিচে নামিয়ে রাখবে।  

গ্রিন টি খেলে ওজন কমবে। গ্রিন টি পেটে থাকলে আপনার হজম প্রক্রিয়ায় কোলেস্টেরল শরীরে বসে যেতে দেবে না। প্রতিদিন অন্তত দুই কাপ করে গ্রিন টি খেলে কয়েক সপ্তাহের মধ্যেই আপনি পেয়ে যাবে সম্পূর্ণ সাবলীল রক্ত চলাচলের উপযোগী আর্টারি।

হলুদ হোক আপনার প্রতিদিনের খাবারের অনুষঙ্গ। এতে নিঃসন্দেহে আপনার আর্টারি থাকবে ব্লকমুক্ত।

আনার আপনার আর্টারিকে বিপদমুক্ত রাখতে সহায়তা করবে। শরীরে প্রচুর পরিমাণ নাইট্রিক অক্সাইড তৈরি করে আপনার আর্টারিকে সবসময় খোলা রাখবে এই ফল।

দারুচিনি আরেক অ্যান্টি-অক্সাইড সমৃদ্ধ খাবার। এই মসলা জাতীয় খাদ্য আপনার আর্টারিকে ভালো রাখবে আর শরীরে রক্তের অক্সিডেটেশন প্রতিরোধ করে হৃদযন্ত্রটিকে নিরাপদ রাখবে।

প্রচুর আঁশ আর ভিটামিন কে সমৃদ্ধ ব্রকলি যে ক্যালসিয়াম দেবে তা আপনার আর্টারিকে যেকোনো সমস্যা থেকে সুরক্ষা দেবে।  

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২৪
এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।