ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ব্যবহৃত চা পাতা যে কাজে লাগাতে পারেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
ব্যবহৃত চা পাতা যে কাজে লাগাতে পারেন

চা তৈরি করার পর অনেকেই পাত্রে জমে থাকা চা পাতা ফেলে দেন ডাস্টবিনে। অবশ্য অনেকেই এ চা কাজে লাগান গাছের সার হিসেবে।

তবে সেই চা পাতা হতে হবে চিনি ছাড়া। না হলে গাছ নষ্ট হয়ে যাবে। সার ছাড়া আরও অনেক কাজে লাগে এ চা পাতা।

কাপড় ভালো রাখতে

আলমারিতে অনেক দিন ধরে কাপড় রাখলে পুরোনো কাপড়ের গন্ধ সৃষ্টি হয়। ব্যবহার করা চা পাতা যদি একটি টিস্যু পেপারে মুড়িয়ে আপনি আলমারিতে রেখে দেন, তাহলে কাপড়গুলো ভালো থাকবে। পোকামাকড়ের উপদ্রব থেকেও রেহাই পাবে।

জুতার যত্ন

জুতায় ঘামের দুর্গন্ধ অনেকেরই সমস্যা। প্রতিদিন বাইরে থেকে এসে দুটি টিস্যু পেপারের মধ্যে চা পাতা মুড়ে সকাল পর্যন্ত জুতায় রেখে দিন। গন্ধ হবে না।

কন্ডিশনার 

বাড়িতেই তৈরি করে নিতে পারেন চুলের যত্নে প্রয়োজনীয় কন্ডিশনার। চা পাতা অনেকটা সময় জ্বাল দিয়ে গাঢ় ও ঘন লিকার তৈরি করে নিন। শ্যাম্পু করার পর চুলে ভালো করে লাগিয়ে নিন ও ৫ মিনিট অপেক্ষা করুন। চাইলে পানি দিয়ে হালকা করে ধুয়ে নিতে পারেন, না ধুলেও সমস্যা নেই। চুল হয়ে উঠবে ঝকঝকে, মোলায়েম। এর সুবিধা হলো যেকোনো ধরনের চুলেই ব্যবহারযোগ্য।

কার্পেট পরিষ্কার করতে

আধা ভেজা সবুজ চা পাতা কার্পেটে ছড়িয়ে দিন। সম্পূর্ণ শুকিয়ে গেলে পরিষ্কার করে ফেলুন বা ভ্যাকুয়াম ক্লিন করে নিন। বাজে গন্ধ ও ময়লা গায়েব হয়ে যাবে।

পা পরিষ্কার করতে

পায়ের পাতা, গোড়ালি ময়লা হয় সহজে। ব্যবহার করা চা পাতা গরম পানিতে ঢেলে পা চুবিয়ে রাখুন, পায়ের সব ময়লা পরিষ্কার হয়ে যাবে।

কেটে গেলে 

শেভ করতে গিয়ে মুখ কেটে গেছে একটা ব্যবহৃত টি ব্যাগ ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে কাটা স্থানে লাগিয়ে রাখুন। আরাম তো পাবেনই, রক্তপাতও বন্ধ হবে।

চোখের কালো দাগ নিরাময়ে

কাজের চাপে হোক বা কম ঘুমের কারণে হোক, চোখের নিচে ফোলা ভাব বা চোখ লাল হয়ে যাওয়া অনেকেরই সমস্যা। সেই সঙ্গে কালো দাগের সমস্যা তো আছেই। এসব সমস্যা থেকে আরাম পেতে ব্যবহার করা টি ব্যাগ অথবা চা পাতা টিস্যুর মধ্যে নিয়ে চোখের ওপরে ২০ মিনিট দিয়ে বসে থাকুন। দেখবেন চোখের ফোলা বা লাল ভাব কমে গিয়ে ক্লান্তি দূর হয়েছে অনেকটাই। নিয়মিত ব্যবহার করলে কালো দাগও চলে যাবে।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।