ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

গরমে ঘেমে চুল উঠছে? যত্ন নিন ঘরেই

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
গরমে ঘেমে চুল উঠছে? যত্ন নিন ঘরেই

গরমে চুলের অবস্থা বেহাল হয়ে যায়। অতিরিক্ত আর্দ্রতার কারণে সারাক্ষণ ঘাম হয়।

স্ক্যাল্প ও চুলের গোড়ায় ঘামের সঙ্গে ময়লাও জমে। এতে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। সামান্য টানে চুল উঠে আসে। এমনকি চুল দুর্বল হয়ে ভেঙেও যেতে পারে।

গরমকালে চুল ভালো রাখতে ঘরে কয়েকটি সাধারণ নিয়ম মেনে যত্ন করলে এ সমস্যা থেকে সমাধান পাওয়া সম্ভব। তবে গুরুতর সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আসুন জেনে নিই কি কি উপায়ে ঘরে বসে চুলের যত্ন নেওয়া যায়-

গরমে চুল ভালো রাখার অন্যতম শর্ত হলো স্ক্যাল্প পরিষ্কার করা। মাথার তালু ও চুলের গোড়া পরিষ্কার রাখলে নানা সমস্যা নিয়ন্ত্রণে রাখা যায়। চুল ঝরাও কমে। রুক্ষ চুলের সমস্যাও কমে।

চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু বেছে নিলে কাজ হয়। সপ্তাহে অন্তত তিন দিন শ্যাম্পু করা ভালো। ক্লিনজিংয়ের পরে কন্ডিশনার লাগাতে ভুলবেন না।

স্ক্যাল্প পরিষ্কার রাখার মতোই চুল ময়শ্চারাইজ করাও জরুরি। তাই সেদিকে খেয়াল রাখতে হবে। প্রতিবার শ্যাম্পু করার পরে কন্ডিশনার লাগান মনে করে। হেয়ার সিরামও নিয়মিত ব্যবহার করতে পারেন।

বাড়িতেই ডিপ কন্ডিশনিং করুন। কন্ডিশনিং প্রোটিন হেয়ার মাস্ক চুলে লাগালেই মিলবে উপকার। সপ্তাহে অবশ্যই একবার ডিপ কন্ডিশনিং হেয়ার মাস্ক লাগান।

ত্বক ভালো রাখার জন্যে সানস্ক্রিন লাগানো লাগানো যেমন জরুরি, তেমনই রোদ থেকে চুলকেও রক্ষা করা প্রয়োজন।

রোদে বেরনোর আগে সানব্লক ক্রিম বা সিরাম চুলে লাগাতে পারেন। সানব্লক স্প্রেও ব্যবহার করতে পারেন। এইসব প্রোডাক্ট আপনার চুলকে রোদ থেকে রক্ষা করবে।

গরমে চুল ভালো রাখতে স্টাইলিং টুল এড়িয়ে যাওয়াই ভালো। নিয়মিত হেয়ার স্টাইলিং টুল ব্যবহার করলে চুলের ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়ে।

চুলের প্রাকৃতিক আর্দ্রতা হারিয়ে গেলে রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। তাই স্ট্রেটনার, কার্ল আয়রন ব্যবহার থেকে বিরত থাকুন। আর মনে করে হেয়ার ড্রায়ারের কুল মোড ব্যবহার করুন।

চুল ভালো রাখতে আপনার জীবনশৈলীর দিকেও নজর রাখা জরুরি। অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলুন। প্রোটিন এবং ভিটামিন সমৃদ্ধ খাবার দৈনিক ডায়েটে যোগ করুন। নিয়মিত ফল এবং শাক-সবজিও খেতে হবে।

পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। অন্তত ৩ লিটার পানি নিয়মিত পান করুন। দৈনিক ৭-৮ ঘণ্টা ঘুমও প্রয়োজন।

প্রসঙ্গত, এসব নিয়ম মানার পরেও যদি চুলের গুরুতর কোনো সমস্যা চোখে পড়ে, তাহলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।