ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

গাড়িতে উঠলেই শিশু বমি করে, তাকে চাঙ্গা রাখবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৪
গাড়িতে উঠলেই শিশু বমি করে, তাকে চাঙ্গা রাখবেন যেভাবে ছবি: সংগৃহীত

গাড়িতে উঠলে অনেকেরই শারীরিক অস্বস্তি হয়। মাথা ঘোরা, বমি বমি ভাব, ঘন ঘন পানির পিপাসা পাওয়ার মতো নানা সমস্যা হয়।

চিকিৎসা পরিভাষায় এ ধরনের সমস্যাকে ‘মোশন সিকনেস’ বলে। শুধু বড়দের নয়, শিশুদেরও কিন্তু এমন সমস্যা হতে পারে। বাচ্চারা সব সময় হইচই করে মাতিয়ে রাখে। কিন্তু কোথাও যাওয়ার পথে শিশু যদি অসুস্থ হয়ে পড়ে তাহলে বেড়ানোর আনন্দটাই মাটি হয়ে যায়। গাড়িতে উঠলেই যে এমন হবে, তা নয়। তবে বড়দের চেয়ে এ সমস্যা বেশি হয় বাচ্চাদের। তাই বাবা-মায়েদের কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

১. সঙ্গে বাচ্চা থাকলে গাড়ির জানালার কাচ সব সময় বন্ধ করে রাখবেন না। গাড়ির এসির বাতাসে অনেক সময় অস্বস্তি লাগে। সেক্ষেত্রে গাড়ির কাচটা মাঝে মধ্যে নামিয়ে রাখুন। বাইরের হাওয়া ঢুকলে চনমনে লাগবে।

২. গাড়িতে যেতে মোবাইল দেখার বায়না করতেই পারে বাচ্চারা। শিশুর বায়না মেটাতে সঙ্গে সঙ্গে তার হাতে মোবাইল ফোন তুলে দেবেন না। চলন্ত গাড়িতে ফোন দেখলে সমস্যা বেশি হবে।

৩. চলন্ত গাড়িতে বাইরের খাবার খাওয়াবেন না শিশুকে। তাহলে বমি হতে পারে। আদা মুখে রাখলে বমি ভাব কেটে যাবে। সঙ্গে আদার তৈরি কোনও বিস্কুট কিংবা পানীয় খাওয়াতে পারেন শিশুকে। চাঙ্গা থাকবে শিশু।

৪. দূরের গন্তব্য হলে একটানা না সফর করাই শ্রেয়। বেশি ক্লান্ত লাগে। মাঝে মধ্যে গাড়ি দাঁড় করিয়ে একটু বিশ্রাম নেওয়া জরুরি। গাড়ি থেকে বেরিয়ে বাইরের বাতাসে একটু হাঁটাচলা করলে ভালো লাগবে।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।