ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

অনিদ্রা কাটাবে যে সুপারফুড

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৪
অনিদ্রা কাটাবে যে সুপারফুড

এই গরমে কায়িক পরিশ্রম, অন্যদিকে মানসিক চাপ— সব মিলিয়ে একরাশ ক্লান্তির চাদর জড়িয়ে থাকে শরীরে। ক্লান্তিতে ঘুম আসে।

কিন্তু ক্লান্তির পরিমাণ বেশি হলে তখন আর কিছুতেই ঘুম আসতে চায় না। এর সহজ সমাধান লুকিয়ে আছে কিছু খাবারে।

গরম দুধ

রাতে ভালো ঘুম পেতে ঘুমানোর আগে অবশ্যই এক গ্লাস গরম দুধ পান করতে হবে। গরম দুধে ট্রিপটোফান এবং মেলাটোনিন পাওয়া যায়, যা ভালো ঘুমের জন্য অত্যন্ত উপকারী।

কলা

ম্যাগনেশিয়াম আর পটাশিয়াম রয়েছে কলায়। এই দুটি উপাদান দ্রুত ঘুম আনতে সাহায্য করে। তাছাড়া কলায় থাকা ট্রিপটোফ্যান এবং অ্যামাইনো অ্যাসিড সেরোটোনিন ক্ষরণ করে। যা মানসিক শান্তি দেয়। ফলে ঘুমও দ্রুত আসে।

ওট্স

শুধু ওজন কমাতে নয়, শান্তিতে ঘুমোতেও ভরসা রাখতে পারেন ওটসের ওপর। ওটসে থাকা ফাইবার হজমের গোলমাল কমানো ছাড়াও ঘুমের দেশে যেতেও সাহায্য করে। এই গরমে ওটসের সঙ্গে টকদই খেতে পারেন। শান্তির ঘুম হবে।

আখরোট

ড্রাই ফ্রুটসের মধ্যে আখরোট হলো অন্যতম উপকারী। বিশেষ করে অনিদ্রার সমস্যায় আখরোট হলো দাওয়াই। এই বাদামে ম্যাগনেশিয়াম থাকায় ঘুমের জন্য ছটফট করতে হয় না। মুখে দিলেই ঘুম চলে আসে।

বেরি

এসি চালিয়ে ঘুমোচ্ছেন, তাও ঘুম আসছে না? তা হলে বিছানা ছেড়ে উঠে কয়েকটি বেরি মুখে পুরে দিন। কোথা থেকে যে একরাশ ঘুম এসে দু’চোখে জড়ো হবে, বুঝতেই পারবেন না।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।