ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

লাইফস্টাইল

৫ মিনিটেই পরিষ্কার হবে রান্নাঘরের টাইলস

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, মে ১৩, ২০২৪
৫ মিনিটেই পরিষ্কার হবে রান্নাঘরের টাইলস ছবি: সংগৃহীত

রান্না করতে অনেকেই পছন্দ করেন। কিন্তু রান্নাঘর সাফাই করার কথা ভাবলেই অনেকের রাতের ঘুম উড়ে যায়।

কারণ রান্নাঘরের সবচেয়ে বেশি ময়লা জমে চুলার ওপরের টাইলসে। শত ব্যস্ততার মধ্যেও রান্নাঘর পরিষ্কার রাখা জরুরি। খাদ্যসুরক্ষায় আপনাকে মেনে চলতে হবে রান্নাঘরের স্বাস্থ্যবিধি। তাই রান্নাঘরের টাইলস পরিষ্কার করার কিছু উপায় তাড়াতড়ি জেনে নিন।

টাইলসের কোণগুলো পরিষ্কার করা একটু মুশকিল। একটু পানি আর বেকিং সোডা মিশিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে নিন। এই কোণগুলোতে সেই পেস্ট লাগিয়ে রাখুন ১৫ মিনিটের জন্য। এরপর একটি পুরোনো টুথব্রাশ দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন।

যদি রান্নাঘরের সিঙ্ক বা টাইলস থেকে আঁশটে গন্ধ বের হয়, তাহলে লেবুর রস মাখিয়ে নিন। তারপর তার ওপর দিয়ে বরফ ঘষে নিন। দেখবেন, নোংরা পরিষ্কার হয়ে সব দুর্গন্ধ চলে গেছে। এছাড়া আইস ট্রেতে ভিনিগার ঢেলে বরফ জমিয়ে নিতে পারেন। সেই বরফ দিয়ে সরাসরি পরিষ্কারও করতে পারেন।

দুই কাপ ভিনিগার এবং পানি মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। ওই মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে টাইলসে স্প্রে করুন। কিছুক্ষণ রেখে একটি নরম কাপড় দিয়ে মুছে নিন।

রান্নাঘরের মেঝেতে বেশিরভাগ সময়ই একটু তেল চিটচিটে ভাব থাকে। রান্না হওয়ার সঙ্গে সঙ্গে ঘরটি ঝাড়ু দিন। এরপর তেল পড়া অংশটুকু মুছে নিতে হবে। তবে রান্নাঘরের তেল চিটচিটেভাব অনেকটাই কমবে। এভাবে খুব সহজেই রান্নাঘর পরিষ্কার করে নিতে পারেন।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, মে ১৩,২ ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।