ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

লাইফস্টাইল

ব্যবহারের যে ভুলে দ্রুত নষ্ট হয় ননস্টিক প্যান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, মে ৩০, ২০২৪
ব্যবহারের যে ভুলে দ্রুত নষ্ট হয় ননস্টিক প্যান

স্বাস্থ্য সচেতন মানুষও অল্প তেলে রান্নার জন্য ননস্টিক পাত্রের ওপর ভরসা রাখেন। মালাইকারি হোক কিংবা কালিয়া, আলুভাজা হোক কিংবা চিলি চিকেন— সব রান্নার জন্যই ননস্টিক কড়াই কিংবা প্যানের ওপর ভরসা রাখছেন অনেকেই।

 ওই পাত্র ব্যবহার করা যায় না, এমন অভিযোগ করেন অনেকেই। কয়দিনেই ননস্টিক পাত্রের ওপরের পরত খুলতে শুরু করে। তখন প্যানটি ব্যবহারযোগ্য থাকে না। ব্যবহারের সময় কোন ভুলে আয়ু কমে যায় ননস্টিক পাত্রগুলোর? আসুন তা জেনে নিই।

* রান্না শেষে গরম ননস্টিক পাত্র ভুলেও পানির কলের তলায় রাখবেন না। এই ভুলেই কিন্তু পাত্রের ওপরের পরত উঠতে শুরু করে। পাত্রটি ঠান্ডা করে তার পরেই ধোয়ার জন্য রাখুন।

*কড়াইতে পোড়া দাগ লাগলে খানিকক্ষণ সাবান মাখিয়ে পাত্রটি রাখুন। পরে হালকা সাবান পানি দিয়ে মাজুন। খুব বেশি জোরে মাজাঘষা করবেন না। ধোয়ার সময় নরম কিছু ব্যবহার করুন। স্পঞ্জ বা কাপড় ব্যবহার করলে সবচেয়ে ভালো হয়।  

* বেশি আঁচে রান্না করলে কিন্তু ননস্টিক পাত্রের পরত উঠতে খুব বেশি সময় লাগে না। তাই ননস্টিক কড়াই, ফ্রাইপ্যান ব্যবহারের সময় চুলার আঁচ কম কমিয়ে দিন।

* ননস্টিক বাসন ধোয়ার পর মাইক্রোফাইবার কাপড় দিয়ে মুছে শুকিয়ে নিন। তার পর অন্য ধাতব বাসনপত্র থেকে আলাদা করে রাখুন। এতে ননস্টিক পাত্রে আঁচড় পড়বে না।

*ননস্টিক পাত্রে ভুলেও স্টিলের হাতা-খুন্তি ব্যবহার করবেন না। কাঠ কিংবা সিলিকনের হাতাই ব্যবহার করতে হবে। তাড়াহুড়ো থাকলেও এক্ষেত্রে ভুল করা চলবে না।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, মে ৩০, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।