ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৭ জুন ২০২৪, ১৯ জিলহজ ১৪৪৫

লাইফস্টাইল

চোখের নিচে কালি দূর করতে 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, জুন ২০, ২০২৪
চোখের নিচে কালি দূর করতে 

নারী বা পুরুষ। চোখের নিচে কালো দাগ কম-বেশি সবার রয়েছে।

একটু মানসিক চাপ, রাতে ঘুম কম বা হরমোনাল পরিবর্তন কিংবা লাইফস্টাইলে একটু বদল এলেই চোখের নিচে কালি পড়ে যায়।  

বাজারে বিভিন্ন প্রকার প্রোডাক্ট পাওয়া যায়, কিন্তু এগুলো ব্যবহারে সাময়িক প্রতিকার মিললেও এসবের রয়েছে মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া।  
বরং আসুন প্রাকৃতিক উপায়ে ও কম সময়ে চোখের নিচের কালো দাগ দূর করার কিছু টিপস দেখে নেওয়া যাক।  

• টমেটো 
চোখের নিচের কালো দাগ দূর করার জন্য টমেটো অনেক বেশি কার্যকর। এটি প্রাকৃতিকভাবে কালো দাগ দূর করে ত্বককে করে নরম ও তুলতুলে। এক চা চামচ টমেটোর রস ও এক চা চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে চোখের নিচে দশ মিনিট দিয়ে রাখুন। এরপর ধুয়ে ফেলুন। দিনে অন্তত দুবার এটি ব্যবহার করুন। সম্ভব হলে লেবু দিয়ে টমেটোর জুস খান। এটি কালো দাগ দূর করতে সহায়তা করে।  

• আলু 
আলু খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে নিন। এরপর সেসব ব্লেন্ড করা আলু একটু তুলায় নিয়ে চোখের নিচে এবং পাতায় ভেজান। এভাবে দশ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন।  

• ঠান্ডা টি-ব্যাগ 
আরেকটি সহজ উপায় হলো ঠান্ডা টি-ব্যাগ। যেকোনো ধরনের টি-ব্যাগ হোক, তা কিছুক্ষণ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিয়ে ওই টি-ব্যাগ ব্যবহার করুন। প্রতিদিন একবার করে করুন, দেখে নিন পরিবর্তন।  

• দুধ 
ঠান্ডা দুধ ত্বক ও চোখের নিচে কালি দূর করতে কার্যকর। এই ঠান্ডা দুধ একটু তুলোয় নিয়ে আক্রান্ত জায়গাগুলোতে ঘষে নিন কিছুক্ষণ। এরপর শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে, কালো দাগ দূর করে। পাশাপাশি মুখকে করে তোলে আরও বেশি কোমল।  

• কমলার রস 
কমলার রসের সঙ্গে সামান্য গ্লিসারিন মিশিয়ে চোখের কালো ছোপ বা দাগের স্থানে ব্যবহার করুন। এতে শুধু চোখের কালো দাগই দূর হবে না, সঙ্গে চোখের উজ্জ্বলতাও প্রাকৃতিকভাবে বাড়বে।  

বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা, জুন ২০, ২০২৪
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।