ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

পান খেয়ে দাঁত হয়েছে কালচে?

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
পান খেয়ে দাঁত হয়েছে কালচে?

ঢাকা: অনেকেই আছেন পান ছাড়া এক মুহূর্ত থাকতে পারেন না। সকাল-বিকেল তাদের পান চাই চাই।

কিন্তু এই পান খাওয়ার চক্করে দাঁতের বারোটা যে বাজছে সেটা হয়তো বুঝতে পারছেন না। যারা নিয়মিত পান খান তাদের দাঁত হয়ে যায় কালচে। দাঁতের দাগের সমস্যা থেকে মুক্তি পেতে রইল কিছু ঘরোয়া উপায়।

লবঙ্গের গুঁড়া

লবঙ্গের গুঁড়ার সঙ্গে লবণ আর টুথপেস্ট মিশিয়ে নিয়মিত ব্যবহার করুন। দেখবেন খুব সহজেই কালো দাগসহ দাঁতের দাগ-ছোপ দূর হয়ে যাবে। এছাড়াও পান খাওয়ার সঙ্গে সঙ্গে পানি দিয়ে কুলকুচি করে নিন। পারলে ব্রাশ করুন। এতে সহজে পান খাওয়ার দাগ উঠে যাবে।

পাতিলেবুর রস

দাঁতের দাগ-ছোপ দূর করতে লেবুর রস দারুণভাবে কাজ দেয়। পাতিলেবুর রসে থাকে সাইট্রিক অ্যাসিড। পাতিলেবুর রস আর লবণ একসঙ্গে মিশিয়ে দাঁত মাজলে সহজেই সাদা হয় দাঁত। দাঁত ঘষতে ব্যবহার করতে পারেন পাতিলেবুর খোসাও। এতে দাঁতের হলদে ভাব দূর হয়।

পেয়ারা পাতা ও নিম

নিমের দাঁতনের প্রচলন শতকের পর শতক ধরে। আর সেটা যে বিনা কারণে নয় তা বলাই বাহুল্য। দাঁতের কালো দাগ তুলতে নিমের দাঁতনের সঙ্গে মিশিয়ে নেওয়া যেতে পারে পেয়ারা পাতার রস, দাঁতের দাগ দূর হবে ম্যাজিকের মতো।

কমলালেবুর খোসা

এমন অদ্ভুত টোটকার কথা জানেন না অনেকেই। তাই কমলা লেবুর খোসার ঠাঁই হয় আস্তাকুঁড়ে। কিন্তু দাঁত সাদা করতে মোক্ষম কাজ করতে পারে কমলালেবুর খোসার রস।

বেকিং পাউডার

সকালে ও রাতে দাঁত মজার সময়ে ব্রাশের সঙ্গে কিছুটা বেকিং পাউডার যোগ করে নিতে পারেন। এতে ঝকঝকে হয় দাঁত।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।