ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

লাইফস্টাইল

চোখের লাইনার বানান বাড়িতেই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৪
চোখের লাইনার বানান বাড়িতেই

মেয়েদের চোখের ঘন কালো কাজল পুরুষদের কাছেও আকর্ষণের বিষয়। শপিংমল থেকে এই ধরনের রাসায়নিক দেওয়া প্রসাধনী ব্যবহার করবেন না বলে অনেকেই বাড়িতে সেই ছোটবেলার মতো কাজল তৈরি করেন।

চোখের নিচে না হয় বাড়ির তৈরি কাজল পরলেন, কিন্তু চোখের ওপরে যে আইলাইনার পরেন, তা বাড়িতে তৈরি করা যায় কি? ঘরোয়া কিছু উপাদান দিয়েই প্রাকৃতিক আইলাইনার তৈরি করার উপায় জেনে নিন।  

যা লাগবে বানাতে

কোকো পাউডার: ঘন কালো রঙের বদলে ইদানীং পোশাকের সঙ্গে মানিয়ে অনেকেই খয়েরি রঙের লাইনার দেন চোখে। শুধু মাত্র দু’টি উপাদান দিয়ে খুব সহজে এই লাইনার বানিয়ে ফেলা যায়। বানাতে লাগবে কোকো পাউডার আর গোলাপজল। এক চামচ কোকো পাউডারের সঙ্গে কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে নিয়ে চোখের ওপরের পাতায় লাগিয়ে নিলেই হল।

কাঠবাদাম: মোমবাতি বা ঘিয়ের প্রদীপ জ্বেলে, আগুনের শিখার ওপর চিমটে দিয়ে একটি কাঠবাদাম ধরে রাখুন কিছুক্ষণ। কাঠবাদামটি পুরো পুড়ে গেলে, একটি পাত্রে ওই পুড়ে যাওয়া বাদামের গা থেকে ছুরি দিয়ে কালো অংশগুলো চেঁছে নিন। তার মধ্যে মিশিয়ে নিন কয়েক ফোঁটা কাঠবাদামের তেল। ব্যস, আইলাইনার তৈরি।

বিটের রস: চোখে যদি খয়েরি বা লাল রঙের লাইনার পরতে চান, তা হলে বিট কুরিয়ে বা ছেঁচে নিয়ে রস বার করে নিন। এর মধ্যে মিশিয়ে দিতে হবে অ্যালোভেরা জেল। এই দুটি উপাদান ভালো করে মিশিয়ে কাচের শিশিতে ভরে রেখে দিন। পোশাকের সঙ্গে মানিয়ে চোখের ওপরে এবং নিচে লাগিয়ে নিন।

কাঠকয়লা: সক্রিয় কাঠকয়লার গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিন নারকেল বা কাঠবাদামের তেল। এর চেয়ে ভালো ঘন, কালো আইলাইনার কোনো নামীদামি ব্র্যান্ডেও পাওয়া যাবে না।

কুমকুম: ঘন লাল রঙের আইলাইনার পরবেন? বাজার থেকে কেনা বেশির ভাগ লাইনারে এমন গাঢ় রং আনতে মেশানো হয় রাসায়নিক অক্সাইড। যা চোখের তো বটেই, ত্বকের জন্যও ক্ষতিকর। তার বদলে ব্যবহার করতে পারেন কুমকুম পাউডার। এর সঙ্গে মিশিয়ে নিতে হবে কয়েক ফোঁটা গোলাপজল। ভালো করে মিশিয়ে নিয়ে চোখের ওপর লাগিয়ে নিন।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।