ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

লাইফস্টাইল

হাড়ের ক্ষয়রোধে টমেটো জুস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১০
হাড়ের ক্ষয়রোধে টমেটো জুস

দিনে দুই গ্লাস টমেটো জুস হাড়কে শক্তিশালী করাসহ হাড়ের ক্ষয় রোগের (ওসটেওপোরোসিস) ) মতো রোগ প্রতিরোধ  করতে  সাহায্য করে। বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছেন।

ডেইলি মেইল.কো.ইউকে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

এক্ষেত্রে লিকোপেনে নামের একটি এন্টিঅক্সিডেন্ট প্রধান উপাদান হিসেবে কাজ করে। এ উপাদানটি একই সঙ্গে প্রোস্টেট ক্যান্সার ও হৃদরোগ রোধে কার্যকর বলে আগেই প্রমাণিত হয়েছে।  

ব্রিটেনে বর্তমানে ৩০ লাখ মানুষ ওসটেওপোরোসিস রোগে আক্রান্ত। এক পরীক্ষায় কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৫০-৬০ বছরের ৬০ জন নারীকে তাদের এক মাসের খাদ্য তালিকা থেকে সব টমেটোজাতীয় খাবার বাদ দিতে বলেন। এতে দেখা যায় তাদের রক্তে এন-টেলোপেপটাইডের মাত্রা বেড়ে গেছে। মূলত হাড় ভেঙ্গে যাওয়া শুরু করলে রক্তে এ ধরনের রাসায়নিক পদার্থ অবমুক্ত হতে থাকে।

পরে চার মাসের জন্য ওই নারীদের প্রতিদিন ১৫ মিলিগ্রাম বা ৩৫ মিলিগ্রাম লিকোপেন সম্পন্ন মানসম্মত টমেটো জুস, লিকোপেন ক্যাপসুল বা নকল ক্যাপসুল খেতে দেওয়া হয়। এতে দেখা যায়, যারা দুই ধরনের টমেটো জুসের যে কোনও একটি বা ক্যাপসুল খেয়েছেন তাদের এন-টেলোপেপটাইডের মাত্রা তাৎপর্যপূর্ণভাবে কমেছে। তবে যারা নকল ক্যাপসুল খেয়েছেন তারা এক্ষেত্রে কোনো উপকার পাননি।

এক্ষেত্রে সুপারমার্কেটগুলোতে বাজারজাত করা মানসম্মত জুসগুলোও লিকোপেনসম্পন্ন টমেটো জুসের মতো সমান কার্যকর বলে গবেষকরা জানান।

বাংলাদেশ  স্থানীয় সময় ১৬৪২, নভেম্বর ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa