ঢাকা, মঙ্গলবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১, ২৪ রবিউস সানি ১৪৪৩

লাইফস্টাইল

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রেড ওয়াইন উপকারী

নুসরাত জাহান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১০
ডায়াবেটিস নিয়ন্ত্রণে রেড ওয়াইন উপকারী

প্রতিদিন অল্প পরিমাণ রেড ওয়াইন পান করলে তা প্রাপ্তবয়স্কদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সাম্প্রতিক একটি গবেষণা থেকে এ তথ্য জানা গেছে।

 

নতুন এ গবেষণায় আরও বলা হয়, রেড ওয়াইনে এমন এক ধরনের রাসায়নিক পদার্থ আছে যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

ভিয়েনার ন্যাচারাল রিসোর্স অ্যান্ড অ্যাপ্লাইড লাইফ সায়েন্স নামের বিশ্ববিদ্যালয়ের গবেষণাদলের এ গবেষণাটি ‘ফুড অ্যান্ড ফাংশন’ নামের জার্নালে প্রকাশিত হয়।

রক্তে উচ্চমাত্রার শর্করা কান্তি, হৃদরোগ, স্ট্রোক, অন্ধত্ব, কিডনির সমস্যা, স্নায়ুবৈকল্যের মতো রোগের জন্য দায়ী।  

মূলত অগ্ন্যাশয় পর্যাপ্ত পরিমাণ ইনসুলিন উৎপাদন করতে ব্যর্থ হলে বা উৎপাদিত ইনসুলিন সঠিকভাবে কাজ করতে ব্যর্থ হলেই ডায়াবেটিস দেখা দেয়। ইনসুলিন এক প্রকার হরমোন যা রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
এদিকে অল্প পরিমাণ রেড ওয়াইনে কার্যকর এ উপাদানটি পর্যাপ্ত পরিমাণে থাকে বলে গবেষণায় জানা যায়। একই সঙ্গে দৈনিক অল্প পরিমাণ রেড ওয়াইন পান করলে তা ডায়াবেটিক প্রতিরোধকারী ওষুধ হিসেবে কাজ করে বলেও গবেষকরা আবিষ্কার করেন।    

যদিও ওয়াইনের এ প্রভাব মানুষের ওপর পরীক্ষা করে দেখা হয়নি, তবে ক্যালরি নিয়ন্ত্রক খাদ্য তালিকায় নির্দিষ্ট পরিমাণ রেড ওয়াইন টাইপ-২ ডায়াবেটিস প্রতিরোধে কার্যকর বলে গবেষকরা জানান।

এর আগের এক গবেষণায় আঙুরের ত্বক ও ওয়াইনে পলিফেনোলস নামের প্রাকৃতিক রসায়ন পাওয়া যায়। এ রাসায়নিক পদার্থ দেহের শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে এবং রক্তের শর্করার বিপজ্জনক পর্যায়ে যাওয়া প্রতিরোধে সাহায্য করে বলে জানা যায়।

সাম্প্রতিক গবেষণায় ১২ ধরনের ওয়াইনে পলিফেনোলস নামের উপাদানটি পরীক্ষা করে দেখা হয়। রেড ওয়াইনে এ উপাদানটি সবচেয়ে উচ্চমাত্রায় আছে বলে গবেষণাদলটি আবিষ্কার করে।  

তবে গবেষণার ফলাফলে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ডায়াবেটিস ইউকে নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। গবেষকরা গুটিকয়েক গবেষণার মধ্য দিয়ে ‘বিস্ময়কর উচ্চভিলাষী পরামর্শ’ দিয়েছে বলে সংস্থাটি অভিযোগ করে। ওয়াইনে উচ্চমাত্রায় শর্করা থাকে বলে তা ওজন বাড়ানো ছাড়া আর কোনো উপকার করবে না বলে সতর্ক করে দেয় সংস্থাটি।

সূত্র : ডেইলি মেইল/আইএএনএস
 
বাংলাদেশ স্থানীয় সময় ১৪৩০, নভেম্বর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa