ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

রঙ এর ১৭ বছর পূর্তি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১১
রঙ এর ১৭ বছর পূর্তি

 

সময় রাঙানোর স্বপ্ন পুঁজি করে ১৭ বছর আগে যাত্রা শুরু হয়েছিল একটি উদ্যোগের। সকলের উৎসাহ, প্রেরণা আর শুভকামনার ফলশ্রুতিতে সেই স্বপ্নই ধীরে ধীরে পাখা মেলে পরিণত হয়েছে আজকের ‘রঙ’, নানা রূপে প্রকাশের মাধ্যমে।

১৭বছর আগে ১৯৯৪ সালের ২০ ডিসেম্বর নারায়ণগঞ্জের  চাষাঢ়ায় সান্তনা মার্কেটে রঙ এর শুভসূচনা। ১৭ বছরের ব্যবধানে ঢাকাতে এখন রঙের আউটলেটর ৯টি , চট্টগ্রামে ১টি এবং সিলেট এ ১ টি শোরুম এর সংখ্যা নিয়ে সবমিলিয়ে বারোটি।

গত সতের বছরে ‘রঙ’ বাংলাদেশের পোশাক সংস্কৃতিতে নিয়ে এসেছে নতুনত্বের ছোঁয়া। রঙ-এর মূল ফ্যাশন ভাবনা গড়ে উঠেছে দেশিয় আত্মপরিচয়কে ঘিরে; দেশিয় রঙ, দেশিয় কাপড় রঙ-এর সামগ্রীর মূল উপাদান,আর পন্যের মাধ্যমে শিল্পবোধ মানুষের মাঝে ছড়িয়ে দেওয়া রঙ-এর মূল আর্দশ। এই প্রতিষ্ঠান শুধুমাত্র ব্যবসায়িক দৃষ্টিভঙ্গী নয়, অনেকক্ষেত্রে সামাজিক দায়িত্ব ও মূল্যবোধ থেকে সকল উৎসবে-পার্বণে বিশেষ আয়োজন করে থাকে।

প্রতিষ্ঠানের মূল বৈশিষ্ট্য উজ্জ্বল রঙ-এর ব্যবহার বাংলাদেশের পোশাক সংস্কৃতিতে এক নতুন প্রবণতার প্রচলন করেছে। বাংলাদেশের শাড়ির  বুননে ও নকশায় এসেছে আমূল পরিবর্তন। ফ্যাশন সচেতন বোদ্ধামহলে বহুল প্রশংসিত এই সব শাড়ি বিপননজগতে ‘রঙের শাড়ি’ নামে সবার কাছেই পরিচিত। শাড়ির মতই প্রশংসিত হয়েছে সালোয়ার-কামিজ, পাঞ্জাবি, ফতুয়া, শার্ট, টি-শার্ট।

এখন দেশীয় তাঁত ও কারুশিল্পের উন্নয়ন এবং নিত্যনতুন পোশাক ও কারুপন্যের প্রবণতা সংযোজনের মাধ্যমে ‘রঙ’ এদেশের অন্যতম ফ্যাশন উদ্যোগ হিসেবে পরিগণিত হয়।

বিপ্লব সাহা ও সৌমিক দাস, এর যে স্বপ্ন সাকারে প্রয়াস পেয়েছিল এক সময়ে তার সঙ্গে জড়িয়ে গেছে আরও অসংখ্য মানুষ। আজ এই বির্স্তীণ সময়ের ব্যবধানে কর্মসংস্থান হয়েছে অনেক কারিগরের। যারা প্রতিনিয়ত রঙের স্বপ্ন বাস্তবায়ন সহজ করে দিচ্ছে। এই সতের বছরে ধীরে ধীরে রঙের উজ্জ্বলতা বাড়িয়েছে এ দেশেরই বিভিন্ন ক্ষেত্রের স্বনামধন্য তারকাশিল্পীরা। রঙের বিভিন্ন উৎসবে, আয়োজনে, আনন্দে তাঁরা বারবার পাশে এসে দাঁড়িয়েছেন।

বিপ্লব সাহা বলেন, নতুন নতুন ফ্যাশন বা ট্রেন্ড প্রসারের পিছনে সংবাদমাধ্যম বিশাল ভুমিকা রাখে। রঙের প্রতিটি নতুন ভাবনায়, নতুন পদক্ষেপে পাশে ছিলেন সাংবাদিক বন্ধুরা । সর্বোপরি রঙের নিয়মিত ও অনিয়মিত ক্রেতাসাধারণ এর কারণেই রঙ-এর, আজকের এই অবস্থান- এই অস্তিত্ব।

তাই আগামী সতের বছর পূর্তির শুভক্ষনে রঙ এর সকল ক্রেতাসাধারন ও শুভানুধায়ীদের জন্য এ ১৭ % শুভে”ছা ছাড় দেওয়া হবে ২০ ই জুন ২০১১ ইং থেকে ৩১ ই ডিসেম্বর পর্যন্ত রঙ এর সকল শোরুমে ।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।