ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

ঘরে প্রকৃতির ছোঁয়া...

শামীম হোসেন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১২
ঘরে প্রকৃতির ছোঁয়া...

প্রকৃতি প্রেমিক না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। সবুজের ঘ্রাণ আমাদের সবাইকে কাছে টানে, আর একটু সবুজের ছোঁয়া পেলে মন স্নিগ্ধ হয়ে ওঠে।

ইট পাথরের এই শহরে আমাদের প্রিয় ঘরটাকে নিজের মত করে অনেক ভাবেই সাজাতে পারি। বিভিন্ন ধরণের ইনডোর প্লান্ট বা বাহারি ফুলের গাছ আমাদের ঘরটিকে করে তোলে আরও সুন্দর।

ঘরের সৌন্দর্য বাড়িয়ে তুলতে  ইনডোর প্লান্টের নাম, পরিচর্যা, কোথায় পাওয়া যাবে, এবং এর দাম নিয়েই আমাদের আজকের আয়োজন। বিস্তারিত লিখেছেন শামীম হোসেন...

যদি ইনডোর প্লান্ট সম্পর্কে ভাল ধারণা থাকে তাহলে ঘরের সৌন্দর্য বাড়াতে আমাদের সুবিধা হবে। ঘরে আমরা যে গাছ রাখতে পারি তার মধ্যে রয়েছে-কয়েক রকমের পাতাবাহার, মানি প্লান্ট, ক্যাকটাস, বাঁশপাতা, ডের্জাট রোজ, থাই রোজ,  কেবি রোজ, ডেসিরা, পাথরকুচি, কলকি লাভ ক্যাকটাস, বট বনসাই, ফাই সহ আরও অনেক গাছ।   এছাডাও আপনার বারান্দায় ঝুলাতে পারেন পাতাবাহার, অর্কিড, ঝ–ড়িলতা, মোকরা, একললিমাসহ আরও অনেক গাছ।

কোথায় পাবেন...

ইনডোর প্লান্ট পেতে পারেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের বিপরীতে, রাজধানীর আগাঁরগাওয়ে নার্সারি গুলোতে, ঢাকা কলেজের সামনের ফুটপাতে, বনানী ডিওএইচএস সহ রাজধানীর আরও কয়েকটি ¯’ানে।
 
দরদাম...

ইনডোর প্লান্ট কিনতে খুব বেশি বাজেট করতে হবে না। বিভিন্ন ধরণের ইনডোর প্লান্ট ৩০ থেকে ১০০ টাকার মধ্যেই  পাওয়া যাবে। তবে টবের ভিন্নতার ওপর গাছের দাম বাড়তে পারে। একটু বাহারি টব বা বাহারি টবসহ গাছ ৮০ থেকে ১৫০ টাকার মধ্যে আমরা কিনতে পারবো।  

যত্ন:

  • ঘরের প্রতিটি জিনিসের মতোই যতœ নিতে হবে এই মিনি অক্্িরজেন ফ্যাক্টরির। কারণ এসব গাছ বেঁচে থাকে যতেœর ওপর। নিয়মিত যতœ করলে এগুলো আমাদের ঘরের সৌন্দর্য বাড়াবে এবং আমাদের রুচির প্রকাশ ঘটবে। ইনডোর প্লান্টের যতœ নেওয়ার বিভিন্ন দিক...
  •   গাছের যতেœর ক্ষেত্রে প্রথমে প্রয়োজন মাটি। ইনডোর প্লান্টের জন্য বেলে ও দো-আঁস মাটি  উপযোগী।
  •    সপ্তাহে ১ থেকে ২ বার রোদে দিতে হবে, তবে রোদটা হতে হবে সকালের মিষ্টিরোদ। দুপুরের রোদে রাখলে গাছ মরে যাবে।
  •  ৮-১০ দিন পরপর মাটি একটু ওলট-পালট করে দিতে হবে। যাতে করে মাটির ভেতরে জমে থাকা ক্ষতিকর গ্যাস বের হতে পারে।
  •   ইনডোর প্লান্ট এ পানি দেওয়ার সময় সতর্ক থাকতে হবে। পানি সরাসরি গাছের গোড়ায় না দিয়ে চারপাশ থেকে আস্তে আস্তে দিতে হবে। গাছের পাতার ওপর পানি ছিটিয়ে দিন, সম্ভব হলে ব্রাশ দিয়ে গাছের হালকাভাবে পাতা মুছে দিন। আর লালচে হয়ে যাওয়া পাতা আলাদা করে ফেলুন।
  •    গাছের টব পরিবর্তন করতে চাইলে সতর্কতার সাঙ্গে করুন, যাতে গাছের শিকড় যাতে ছিঁড়ে না যায়।
  •    সকালের হালকা রোদে গাছে পানি দিন এবং বিকেলে রোদ কমে গেলে পানি দিন।


ঘরের রঙের সঙ্গে মিলিয়ে ইনডোর প্লান্ট নির্বাচন করুন। সবুজের মাঝে আমাদের ভালবাসার ঘরকে আরও করে তুলবে ইনডোর প্লান্ট।






বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।