ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

হোস্টেল

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, মার্চ ১২, ২০১২
হোস্টেল

বৃষ্টি জেলা শহর থেকে এসএসসি এবং এইচএসসিতে ভালো ফলাফল করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে। বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হলেও প্রথমেই হলে সিট পাওয়া যাচ্ছে না।

তার কোনো কাছের আত্মীয়ও নেই এই শহরে যার কাছে থাকা যায়। বৃষ্টি এবং তার পরিবার এ নিয়ে দারুণ দুঃশ্চিন্তায়।

আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। আর এই এগিয়ে যাওয়ার পেছনে অনেক বড় অবদান রয়েছে আমাদের দেশের নারীদের। তবে অনেক স্বপ্ন নিয়ে রাজধানীতে পড়তে বা চাকরি করতে আশা মেয়েদের আজও নিরাপদে থাকার ব্যবস্থার জন্য ভাবতে হয়।

এই সমস্যার কিছুটা সমাধানের জন্য ব্যক্তি এবং সরকারি উদ্যোগে গড়ে উঠেছে বেশ কিছু ছাত্রী এবং কর্মজীবী হোস্টেল। যদিও এ সংখ্যা প্রয়োজনের তুলনায় অনেক কম। আজ জানিয়ে দিচ্ছি কয়েকটি ছাত্রী ও কর্মজীবী নারীদের থাকা খাওয়া এবং নিরাপত্তার সুব্যবস্থা নিশ্চিত করে এমন কয়েকটি মহিলা হোস্টেলের খোঁজ:

স্বর্গ ছাত্রী নিবাস

আজিমপুর এলাকায় ছাত্রীদের থাকা-খাওয়ার জন্য যে’কয়টি হোস্টেল গড়ে উঠেছে তম্মধ্যে স্বর্গ ছাত্রী নিবাস একটি। এটি ২০১১ ইং সালের নভেম্বর মাসে আজিমপুরস্থ ‘শেফালী গার্ডেন’ ভবনের ৩য় তলায় যাত্রা শুরু করে।

ঠিকানা

৩৩/৩/এ, শেফালী গার্ডেন, আজিমপুর রোড।

মোবাইল- ০১৭৬০-২০১৮৭২

স্বপ্ননীড় ছাত্রী হোষ্টেল

আজিমপুরে বেসরকারী উদ্যোগে স্বপ্ননীড় ছাত্রী হোষ্টেল ২০০৬ সালে প্রতিষ্ঠিত। এখানে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত ছাত্রীদের থাকার ব্যবস্থা রয়েছে।

 মোবাইল- ০১৭৪৭-৬৪৩৯৬৯, ০১৭৩৬-৮৪০৬৭৮

সিদ্দিকীয়া ছাত্রী নিবাস

আজিমপুর মাতৃসদন থেকে পশ্চিমে ছাপড়া মসজিদের কাছাকাছি শাহ্-সাহেব বাড়ীর কাছে সিদ্দিকীয়া ছাত্রী নিবাস ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত। এখানে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত ছাত্রীদের থাকার ব্যবস্থা রয়েছে।

ফোন- ০২-৮৬৫০৬৩৯, মোবাইল- ০১৭১১-০৪২৪৬২।

 

নিরাপদ ছাত্রী হোষ্টেল

নিরাপদ ছাত্রী নিবাস একটি ছাত্রী হোষ্টেল। দূর দূরান্ত থেকে উচ্চশিক্ষা লাভের প্রত্যাশায় আগত নারী শিক্ষার্থীরা এখানে বসবাস করে থাকেন। ছাত্রী হোষ্টেলটি সুন্দর গোছানো, নিরিবিলি এবং নিরাপদ। এখানে ছাত্রীদের পাশাপাশি কর্মজীবি বা চাকুরী সন্ধানী মহিলাদের থাকার জন্য পৃথক সিটের ব্যবস্থা রয়েছে।

মোবাইল: ০১১৯৮-১৬৮৫০৫, ০১৯২১-৩০৩০৬২

নীলক্ষেত কর্মজীবি মহিলা হোস্টেল

১৯৭৯ সালে প্রতিষ্ঠিত এই হোস্টেলটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত এবং নিয়ন্ত্রীত।

টেলিফোন: ৮৬১৯৪২১।

হোস্টেল সিট বা বেড পেতে যা করতে হয়:

কর্মস্থলের নির্ধারিত ফরমে নিম্নোক্ত শর্তাবলীসমূহ পূরণ করতে হবে:

বাংলাদেশের নাগরিক হতে হবে।

শারিরীক এবং মানসিকভাবে সুস্থ হতে হবে।

সরকারী কর্মকর্তা-কর্মচারী, বিশ্ববিদ্যালয়ের বা কলেজ বা স্কুল পড়ুয়া ছাত্রী এবং শিক্ষিকা, তালাকপ্রাপ্ত বা স্বামী পরিত্যক্ত এবং কর্মজীবী নারী অগ্রাধিকার পাবেন।

আবেদন ফরমের সাথে যে তথ্যগুলো উল্লেখ করতে হবে

মহিলা যদি কর্মজীবী হয়ে থাকেন, তাহলে আবেদন ফরমের সাথে চাকরির নিয়োগপত্রের সত্যায়িত ফটোকপি।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।