ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

মুখোশ মেলা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৬ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৩
মুখোশ মেলা

আজকাল শিল্প-প্রেমীদের বৈঠকখানায় সজ্জা হিসেবে মুখোশ একটি অংশ হয়ে দাড়িয়েছে। বাংলাদেশের ঐতিহ্যের ইতিহাসে মুখোশ(মুখচ্ছবি)নতুন নয়, বরং প্রাচীন শিল্পকর্ম, যা বর্তমানে বিলুপ্ত প্রায়।

গ্যালারি জলরং এই বিলুপ্ত মুখোশকে নতুন রূপে নতুন আঙ্গিকে সাজিয়ে তোলার উদ্যোগ নেয়।

গত ৮ মার্চ ঢাকার আজিমপুরের একটি স্টুডিওতে “বাংলাদেশের মুখোশ” নামে শিল্পীদের সহযোগিতায় টানা ২৪ দিন একটি কর্মশালার আয়োজন করা হয়। প্রধান অতিথি হিসাবে-শিল্পী সমরজিত রায় চৌধুরী, বিশেষ অতিথি -ভাস্কর অধ্যাপক হামিদুজ্জামান খান, শিল্পী আইভি জামান খান, সুকুমার পাল উপস্থিত ছিলেন।

আমাদের দেশে সাধারণত দুইধরনের মুখোশ প্রচলন আছে প্রথাগত এবং সমসাময়িক। কর্মশালার তৈরিকৃত উভয় ধরনের মুখোশ দিয়েই এই প্রদর্শনীর আয়োজন করে গ্যালারি জলরং।

প্রদর্শনীটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ভাস্কর অধ্যাপক হামিদুজ্জামান খান, শিল্পী-গবেষক শাওন আকন্দে ইভেন্ট অধ্যক্ষ হিসাবে উপস্থিত ছিলেন। প্রদর্শনীটি ত্রিশ শিল্পীর সহযোগিতায় এই প্রয়াশ সফল হয়।

অংশগ্রহণকারী শিল্পীরা হলেন- ফারুক আহমেদ, সাবিন শাহরিয়ার, আব্দুল মোমেন মিল্টন,সুমনা হক মিতু,পিন্টুদেব, আব্দুর রহিম,নাসির আহমেদ, তরুণ ঘোষ, অনন্য সিং, সাদিয়া শারমিন, নাজমা বেগম, অমিত কোচ, রিপন সিং, জয়ন্ত তালুকদার, সজিব পাল, ঋতুপর্না ধর, তুষার দে দ্বীপ, আমানউল্লাহ খান, পলাশ চৌধুরী, শিমুল দত্ত, তানভীর আহমেদ, সাগর, শ্যামল সুত্রধর এবং শক্তি নোমান। জলরং আয়োজিত এই বিশেষ প্রদর্শনীটি বেলা ১১টা থেকে  রাত ৮ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উম্মুক্ত থাকবে।

প্রদর্শনী চলবে ২৫ এপ্রিল পর্যন্ত, পরিবার আর বন্ধুদের নিয়ে একটি সন্ধ্যা কাটিয়ে আসতে পারেন মুখোশ মেলায়।

ঠিকানা: গ্যালারি জলরং, হাউস ১৩৪, রোড-৩, ব্লক এ, নিকেতন, গুলশান।

ছবি: জয়িতা রায়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।