ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

আলিয়ঁস ফ্রঁসেজের বৈশাখী বই মেলা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১২
আলিয়ঁস ফ্রঁসেজের বৈশাখী বই মেলা

বাংলা নববর্ষ ১৪১৯ উদযাপন উপলক্ষ্যে ফরাসি সংস্কৃতি কেন্দ্র আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার উত্তরা শাখা ১২ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত এক বৈশাখী বই মেলার আয়োজন করেছে।

আলিয়ঁস ফ্রঁসেজের উত্তরা শাখায় আয়োজিত বই মেলায় থাকবে স্বনামধন্য পুস্তক আমদানীকারক ও বিক্রেতা চর্চা

এ বই মেলায় তুলে ধরা হবে চর্চার ফরাসি বইয়ের ইংরেজি ও বাংলা অনুবাদের এক সমৃদ্ধ প্রদর্শনী।

এতে থাকবে ফরাসি বইয়ের বাংলা ও ইংরেজি অনুবাদ, ফরাসি সাহিত্য, সমাজ ও সংস্কৃতি ও কলা, বিশ্ব সাহিত্য, আধুনিক সাহিত্য, শিশুদের বই, সমাজ-বিজ্ঞানের বই, ইতিহাস, অর্থনীতি, রাজনীতি, সমাজতত্ত্ব, বাংলাদেশ বিষয়াবলি ছাড়াও থাকবে আন্যান্য বিষয়ের ওপর লেখা বইয়ের বিশাল সম্ভার। ১২ এপ্রিল, বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় রবীন্দ্রনাথ ঠাকুরের ফ্রেঞ্চ কানেকশন- এর ওপর প্রখ্যাত ইতিহাসবিদ ও আলিয়ঁস ফ্রঁসেজ দো চট্টগ্রামের পরিচালক ডঃ সামুয়েল বারর্থের মাল্টিমিডিয়া প্রদর্শনীর মাধ্যমে বক্তব্য উপস্থাপন করবেন।

আগামী ১৮ এপ্রিল সন্ধ্যা সাড়ে ছয়টায় স্বনামধন্য কবি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কায়সার হক তার কবিতায় ফরাসি প্রভাবের ওপর বক্তব্য উপস্থাপন করবেন।

এছাড়াও থাকবে শিশুদের জন্য একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বিখ্যাত কিছু ফরাসি বইয়ের উপর ভিক্তিকরে নির্মিত ফরাসি চলচিত্রের প্রদর্শনী, যা সর্ব সাধারনের জন্য উন্মুক্ত থাকবে।

পুস্তক আমদানীকারক ও বিক্রেতা কেন্দ্র চর্চা নিয়মিত বিশ্বের সব ধরনের প্রকাশিত বই পাঠকদের হাতে তুলে দিতে চেষ্টা করে। চর্চায় পাঠকরা পাবেন বিশাল বইয়ের ভান্ডার। চার্চায় পাবেন বৃটেন, ভারত, আমেরিকা, সিংগাপুর, অষ্ট্রেলিয়া, কানাডা এবং অন্য দেশের ইংরেজী বই ও বাংলা বইয়ের সমৃদ্ধ সম্ভার। চর্চা মরমীবাদ ও সাংস্কৃতির ওপর বই প্রকাশ করা ছাড়াও তরুণ ও শিশু কিশোরদের জন্য অনুবাদের বই প্রকাশ করা শুরু করেছে।

* মেলার স্থান : আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা, উত্তরা শাখা। বাড়ি-১৫, ঈশা খান এভিনিউ, উত্তরা সেক্টর-৬।

* সময় : রবিবার থেকে বৃহস্পতিবার দুপুর আড়াইটা থেকে রাত নয়টা পর্যন্ত এবং শুক্রবার থেকে শনিবার সকাল সাড়ে নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।