ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

গাঁও স্বপ্ন: নারীদের উন্নয়ন প্রয়াস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১২
গাঁও স্বপ্ন: নারীদের উন্নয়ন প্রয়াস

ঢাকা: সুযোগ পেলে নারীরা সফল উদ্যোক্তা হিসেবে নিজেদের প্রমাণ করতে পারেন। প্রত্যন্ত গ্রামের নারীরাও এর ব্যতিক্রম নন।



বাংলা নববর্ষের প্রাক্কালে বারিধারা বৈশাখী মেলা চত্বরে বিপণন ব্র্যান্ড ‘গাঁও স্বপ্ন’ এর উদ্বোধন অনুষ্ঠানে বক্তারা একথা বলেন।

করপোরেট সামাজিক দায়বদ্ধতার (সিএসআর) অংশ হিসেবে ব্যাংক আল ফালাহ লিমিটেড, মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, মানুষের জন্য ফাউন্ডেশান (এমজেএফ), গ্রিন ওয়ার্ল্ড কমিউনিকেশান ও এমআরডিআই এর সম্মিলিত প্রয়াসে সুবিধাবঞ্চিত নারীদের স্বপ্নের বাহন  ‘গাঁও স্বপ্ন’ যাত্রা শুরু করলো।

এমআরডিআই’র সিএসআর উদ্যোগের আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত সুন্দরবনের প্রত্যন্ত গ্রামের নারীদের উৎপাদিত কিছু হস্তশিল্প পণ্য মেলায় প্রদর্শন করা হয়।

প্রান্তিক নারীদের কর্মসংস্থানে উৎসাহদানের লক্ষ্যে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান কিউবি প্রথম দফায় উৎপাদিত পণ্যের সিংহভাগ কিনে নিয়েছে।

এ উদ্যোগের প্রশংসা করে কিউবির প্রধান নির্বাহী কর্মকর্তা জেরি মব্স্ বলেন, সুন্দরবনের একটি ছোট্ট গ্রামের ক্ষমতায়িত নরীদের সহায়তা করতে পেরে আমরা গর্ববোধ করছি। স্থানীয় উপকরণ ব্যবহার করে তারা যেসব পণ্য উৎপাদন করেছেন আমরা সেগুলো নববর্ষের উপহার সামগ্রী হিসেবে ব্যবহার করতে পারছি।

তিনি বলেন, পহেলা বৈশাখের চেতনায় উদ্বুদ্ধ হয়ে ভবিষ্যতে আমরা আরও বেশি সংখ্যক সুবিধাবঞ্চিত নারীর ক্ষমতায়নে অবদান রাখতে পারবো বলে আমরা আশা করি।

অংশীদার প্রতিষ্ঠান ও অতিথিদের ধন্যবাদ জানিয়ে এমআরডিআই’র নির্বাহী পরিচালক হাসিবুর রহমান বলেন, সিএসআর’র মাধ্যমে গ্রামের সুবিধাবঞ্চিত নারীদের বিপণনমুখী দক্ষতা সৃষ্টিতে এ উদ্যোগ একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে বিবেচিত হবে।

সিটি ব্যাংক লিমিটেড এবং ব্যাংক আল-ফালাহ্ এর প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এমজেএফ ও এমআরডিআই পরিচালিত মেইনস্ট্রিমিং সিএসআর টু অ্যাড্রেস পভার্টি প্রকল্পের ফলশ্রুতিতেই এ উদ্যোগ সম্ভব হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১২
এমএসআই
সম্পাদনা: ওবায়দুল্লাহ সনি, নিউজরুম এডিটর


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।