ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

বিফ রেসিপি

শারমীনা ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১২
বিফ রেসিপি

ঈদের জামা জুতা কেনার পালা শেষ, এবার খাবারের আয়োজন:

বিফ কাবাব

উপকরণ: গরুর কিমা ১ কেজি, পেয়াজ কুঁচি ১ কাপ, কাঁচা মরিচ কুঁচি ৪ চা চামচ, পাউরুটি ৪ পিস, টমেটো কেচাপ ৪ টেবিল চামচ, আদা বাটা ২ চা চামচ, গরম মসলা বাটা ১ চা চামচ, লবণ পরিমাণ মতো, দুধ আধা কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, তেল ১ কাপ কাঠি প্রয়োজন মতো।
প্রণালি: দুধে পাউরুটি ভিজিয়ে নরম হলে কিমার সাথে মিশিয়ে নিন।

বাকি সব মসলা দিয়ে ভালো ভাবে মেখে ১ ঘন্টা রেখে দিন। মুঠি মুঠি করে মুঠো কাবাব তৈরি করে কাঠির সাথে গেঁথে নিন।

এবার পাত্রে তেল গরম করে কাবাব লাল করে ভাজুন। গরম গরম সস এবং সালাদ দিয়ে পরিবেশন করুন।

বিফ ভিন্দালু

যা যা লাগবেঃ

মাংস পাতলা টুকরা করে কাটা- ১ কেজি, পেয়াজ মোটা কুঁচি- ১ কাপ, পেয়াজ সরু কুঁচি- আধা কাপ, রসুন কুঁচি- ১ টে চামচ, রসুন বাটা- ১ চা চামচ, আদা বাটা- ১ টেবিল চামচ, জিরা বাটা- ১ চা চামচ, ধনে বাটা- ১ চা চামচ, সরিষা বাটা- ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া- আধা চা চামচ, মরিচ গুঁড়া- ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া- আধা চা চামচ, গরম মসলার গুঁড়া- ১ চা চামচ, জায়ফল-জয়ত্রী গুঁড়া- সিকি চা চামচ, সিরকা- ৪ টে চামচ, দারুচিনি- ২ টুকরা, এলাচ- ২টি, লবঙ্গ- ৪টি, তেজপাতা- ২টি, চিনি- ১ চা চামচ, টমেটো পিউরি- ৩ টে চামচ, তেল- আধা কাপ, লবণ- পরিমাণমতো, কাঁচামরিচ-৮টি।

প্রণালীঃ

তেল গরম করে রসুন কুচি ও পেয়াজ চিকন কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে সিরকা এবং সব বাটা মসলা ও গুঁড়া মসলা দিয়ে কিছুক্ষণ ভুনে মাংস দিয়ে কষিয়ে নিন। গরম মসলা ও লবণ দিন। মাংসের পানি শুকিয়ে এলে অল্প অল্প পানি দিয়ে মাংস রান্না করুন। মাংস সিদ্ধ হলে টমেটো পিউরি, মোটা পেয়াজ কুঁচি ও চিনি দিয়ে চুলায় অল্প আঁচে আরও কিছুক্ষণ রান্না করে কাঁচামরিচ ও গরম মসলার গুঁড়া দিয়ে নামিয়ে নিন। পরোটা বা পোলাও-এর সাথে পরিবেশন করুন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।