ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

বড়দিনে কেক ছাড়া চলে?

শারমীনা ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১২
বড়দিনে কেক ছাড়া চলে?

উৎসবটা যেহেতু যিশু খ্রিস্টের জন্মদিন, তাই আনন্দ উদযাপনে কেকের বিকল্প নেই। অতিথি আপ্যায়নেও চাই কেক।

বড়দিনের বিশেষ আকর্ষণ এই কেক। আর তা যদি হয় নিজের হাতে ঘরেই তৈরি।

ভ্যানিলা কেক

উপকরণ:

ডিম ৮ টি, ময়দা ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, বেকিং পাউডার ২ চা চামচ, চিনি ১ কাপ, কেক ইম্প্রুভার ২ চা চামচ, চিনির সিরাপ কাপ,  মাখন ১ কাপ।

যেভাবে তৈরি করবেন:

প্রথমে ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করুন। কুসুমের সাথে কেক ইম্প্রুভার দিয়ে রাখুন। ময়দা, বেকিং পাউডার একসঙ্গে চেলে নিন । ডিমের সাদা অংশ মেরাং করুন। কুসুম মিশান। চিনি মিশিয়ে নিন। ১০ মিনিট বিট করুন। ময়দা ও মাখন দিয়ে আরও কিছুক্ষণ বিট করুন। অয়েল পেপার সেটিং করা পাত্রে তেল ব্রাশ করুন। কেকের সফট ডো ঢালুন। ওভেনে ১৮০ তাপমাত্রায় ৩০ মিনিট বেক করুন।

সফট ক্রিম তৈরি: ইন্সট্যান্ট বাটার, আইসিং সুগার, বাটার ফ্লেভার একসাথে ৮-১০ মিনিট বিট করে নরমাল ফ্রিজে ৮-১০ মিনিট রেখে  আবার ৮ মিনিট বিট করুন।

সিরাপ: চিনি-১/২ কাপ, পানি- ১/২ কাপ একসাথে ৫ মিনিট জ্বাল করে ঠাণ্ডা করুন।

ডেকোরেশন : কেক লেবেলার দিয়ে দুই ভাগ করুন। চিনির সিরাপ ব্রাশ করুন। ক্রিমের প্রলেপ দিন। আরেক পিস কেক বসিয়ে আবারও ক্রিমের প্রলেপ দিন। এবার কেকের ওপর পছন্দমতো ডিজাইন করুন।

ব্ল্যাক ফরেস্ট কেক

উপকরণ:

ময়দা এক কাপ, ডিম ৬টি, দুধ ২ টেবিল চামচ, চিনি এক কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, কুকিং চকলেট ৫০ গ্রাম, কোকো পাউডার ২ টেবিল চামচ, চকলেট সিরাপ ১ টেবিল চামচ, মাখন এক কাপ, সেভেন আপ ১ বোতল।

প্রণালি:

ময়দা, দুধ, বেকিং পাউডার ও কোকো পাউডার একসঙ্গে চেলে নিন। মাখন ও কুকিং চকলেট একসঙ্গে গলিয়ে এবার ডিমের সাদা অংশ ও হলুদ অংশ আলাদা করে নিন। ডিমের সাদা অংশের মেরাং তৈরি করে এবার চিনি দিয়ে বিট করে পরে হলুদ অংশ দিয়ে বিট করুন। খুব ভালো বিট হলে ময়দার মিশ্রণ মেলাতে হবে। সব শেষে মাখনের মিশ্রণ মিশিয়ে বেকিং ডিশে ঢেলে ১৬০ ডিগ্রি সেলসিয়াসে ৪০ মিনিট বেক করুন। কেক ঠাণ্ডা করে সফট ক্রিম অথবা হুইপ ক্রিম দিয়ে সাজাতে করতে হবে।

সফট ক্রিম:

ইন্সট্যান্ট বাটার, আইসিং সুগার, বাটার ফ্লেভার একসাথে ৮-১০ মিনিট বিট করে নরমাল ফ্রিজে ৮-১০ মিনিট রেখে  আবার ৮ মিনিট বিট করুন।

হুইপ ক্রিম:

২ প্যাকেট হুইপ ক্রিম পাউডার এবং খুব ঠাণ্ডা এক কাপ তরল দুধ দিয়ে ভালোভাবে বিট করলেই হুইপ ক্রিম হয়ে যাবে।

বাড়িতে কেক তৈরি করতে না চাইলে, বাইরে থেকে কিনে আনতে পারেন। মিস্টার বেকার, হট কেক, কুপার্স, সুইসসহ বিভিন্ন কেকশপে পেয়ে যাবেন বড়দিনের মজার কেক।  

স্পেশাল চকলেট কেক ১২০০-২৫০০ টাকা, নরমাল চকলেট কেক পাবেন ৪০০-১০০০ টাকায়। ভ্যানিলা কেক ৬৫০-৮৫০ টাকা, লেমন কেক ৬০০-৮০০ টাকা, প্লেন কেক ২৫০-৩০০ টাকা, ফ্রুট কেক ২৮০-৪০০ টাকা প্রতি পাউণ্ড দরে কেক কিনতে পারবেন এই শপগুলো থেকে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।