ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

দুঃস্থ ও আর্তপীড়িতদের সহায়তায় বাংলানিউজ সোশ্যাল সার্ভিস

মাহমুদ মেনন, হেড অব নিউজ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৩
দুঃস্থ ও আর্তপীড়িতদের সহায়তায় বাংলানিউজ সোশ্যাল সার্ভিস

বাংলানিউজের নিজস্ব পরিচালনায় শুরু হচ্ছে ‘বাংলানিউজ সোশ্যাল সার্ভিস (বিএনএসএস) নামে একটি সামাজিক সেবা কর্মসূচি। সমাজের দুঃস্থ ও আর্তপীড়িত মানুষের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার কাজে সহযোগিতা করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রতিষ্ঠার পর থেকেই বাংলানিউজ বিপন্ন মানবতা, দুর্দশা ও বিপদগ্রস্ত মানুষের করুণ চিত্র তুলে ধরে রিপোর্ট প্রকাশ করে আসছে। বাংলানিউজে প্রকাশিত বিভিন্ন সংবাদ পড়ে পাঠকদের অনেকেই বিপদ বা দুর্দশাগ্রস্তদের সহায়তা করতে চেয়েছেন। বিভিন্ন সময়ে সেসব সহায়তা পৌঁছে দিতে বাংলানিউজ সব ধরনের সহযোগিতাও করেছে। সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি ঘটনার খবর প্রকাশ করার পর বাংলানিউজের পাঠকদের পক্ষ থেকে আরো বেশি সাড়া পাওয়া যায়। এর মধ্যে মহান বিজয় দিবসে বাংলানিউজে চট্টগ্রামের মুক্তিযোদ্ধা রমা চৌধুরীর বই ফেরি করে জীবন যাপনের খবর প্রকাশের পর দেশে বিদেশে বিভিন্ন মহল, ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে তাকে সহায়তা করার জন্য অভুতপূর্ব সাড়া মেলে। এছাড়াও বিভিন্ন সময়ে সমাজের দুঃস্থ, বিপদগ্রস্ত মানুষের ওপর রিপোর্ট করে ব্যাপক সাড়া পেয়েছে বাংলানিউজ।

এরই পরিপ্রেক্ষিতে একটি কাঠামোগত প্রক্রিয়ার মধ্য দিয়ে এসব মানুষের কষ্ট লাঘবে কাজ করতে চায় বাংলানিউজ। দুর্দশাগ্রস্তদের কষ্টে সাড়া দিয়ে যেসব মহানুভব ব্যক্তি বা সংগঠন এগিয়ে আসছে তাদের সহায়তাও সঠিক মানুষের হাতে পৌঁছে দিতেই নেওয়া হয়েছে বিএনএসএস কর্মসূচি।

বুধবার বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেনের সভাপতিত্বে তার কক্ষে এক সভায় এ লক্ষে একটি কমিটি গঠন করা হয়। পাঁচ সদস্যের এই কমিটি বাংলানিউজের সামাজিক সেবা কর্মসূচি পরিচালনা করবে।

বাংলানিউজের সকল কর্মীর একদিনের বেতন অনুদান হিসেবে নিয়ে এই কর্মসূচির প্রাথমিক তহবিল গঠন করা হয় । সভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত হয়।

বাংলানিউজে প্রকাশিত খবরে সাড়া দিয়ে যারা কোনো দুঃস্থ বা বিপদগ্রস্তকে সহায়তা করতে চান তাদেরও অনুদান এই তহবিলে গ্রহণ করে যথাযথ ব্যক্তি বা পরিবারকে পৌঁছে দিতে কাজ করবে এই কমিটি।

কর্মসূচিটি বাংলানিউজ স্যোশাল সার্ভিস (বিএনএসএস) নামে পরিচিত হবে। একটি ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে এর তহবিল পরিচালনা করা হবে। যে কেউ সহযোগিতা পেতে কিংবা পাঠাতে প্রাথমিকভাবে যোগাযোগ করতে [email protected]/ [email protected] এই ইমেইল ঠিকানা ব্যবহার করবেন।  

বিএনএসএস কমিটির আহ্বায়ক করা হয়েছে বাংলানিউজের লাইফস্টাইল বিভাগের সম্পাদক শারমীনা ইসলামকে। কমিটির সদস্য হিসেবে রয়েছেন সিনিয়র ল’ করেসপন্ডেন্ট জাকিয়া আহমেদ, অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার কো-অর্ডিনেশন এন্ড এইচআর সুলতানা জাহান, ডেপুটি ম্যানেজার মার্কেটিং সঞ্জয় বিশ্বাস এবং এক্সিকিউটিভ অ্যাডমিন অ্যান্ড এইচ আর মোহাম্মদ নাছির উদ্দিন।

বাংলানিউজের সকল কর্মী এই কর্মসূচিতে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করবেন।

নতুন এই উদ্যোগকে সফল করতে কমিটির প্রতি সব ধরনের সহযোগিতার জন্য বাংলানিউজ পরিবারের সকল সদস্যের প্রতি আহ্বান জানিয়েছেন এডিটর ইন চিফ আলমগীর হোসেন। এছাড়াও বাংলানিউজে প্রকাশিত বিভিন্ন খবরের পরিপ্রেক্ষিতে যারা সহায়তা করতে চান তাদেরও এই তহবিলের মাধ্যমে তা করার জন্য অনুরোধ জানিয়েছেন তিনি। বাংলানিউজের পক্ষ থেকে সব ধরনের সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে এই তহবিল পরিচালনা করা হবে বলেও আশ্বাস দেন এডিটর ইন চিফ।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।