ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

তোতলামো থেকে মুক্তি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৩
তোতলামো থেকে মুক্তি

কারও সঙ্গে কথা বলতে গিয়ে আপনি কি প্রায়ই কিছু শব্দের শুরুতেই হঠাৎ আটকে যাচ্ছেন? আপনাকে প্রায়ই কোনো নির্দিষ্ট বর্ণ, শব্দ এমনকি পুরো বাক্যটাই পুনরাবৃত্তি করতে হচ্ছে? বারবার কথার ফাঁকে আটকে যাওয়ার কারণে আপনার সহপাঠী বা সহকর্মীরা কি আপনাকে এড়িয়ে চলছে? কথা বলার সময় আপনার কি প্রায় শব্দের পরপরই হঠাৎ অনিচ্ছাকৃত বিরতি হচ্ছে?

ওপরের এই সমস্যাগুলো কি আপনার ক্ষেত্রে দিনদিন বেড়েই চলেছে? উত্তর যদি হয় হ্যাঁ, তবে খুব সম্ভবত আপনি তোতলামো জনিত যোগাযোগ সমস্যায় আক্রান্ত। তোতলামোর সঠিক কারণ আজ পর্যন্ত অজানা।

কিছু গবেষনায় এটাকে বংশগত আবার কিছু গবেষনায় জিনগত সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়। এটা মস্তিস্কের একটি নিউরোলজিক্যাল সমস্যাও হতে পারে যার কারণ মস্তিষ্ক হতে স্পিচ এর জন্য সংশ্লিষ্ট নার্ভ বা মাংসপেশীতে সিগন্যাল সঠিকভাবে পরিবাহিত হতে না পারা।

ব্যক্তির ওপর তোতলামোর প্রভাব -চরম মানসিক বিপর্যয়। -যেকোন আচার অনুষ্ঠান বা কথা বলতে হবে এমন পরিবেশ এড়িয়ে চলা। বন্ধুত্ব তৈরি বা টিকিয়ে রাখতে সমস্যা। শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী চাকরি পেতে বা পদোন্নতিতে বাধা। -চাকরির ইন্টারভিউ, বক্তৃতা বা সঠিকভাবে উপস্থাপনের ক্ষেত্রে ব্যর্থ হওয়া। অনেকেই মনে করেন, ভয়, হতাশা, একাকীত্ব, লজ্জা কিংবা মুখের কোনো জড়তাই হয়ত তোতলামোর কারণ, তবে আসলে তা ঠিক নয়।

এগুলো হয়ত আপনার তোতলামোর সমস্যাকে একটু গুরুতর করতে পারে। তোতলানোর চিকিৎসা: কার কাছে যাবেন? তোতলামোর চিকিৎসায় স্পিচ এ্যান্ড ল্যাংগুয়েজ থেরাপি একটি যুগান্তকারী ও বিজ্ঞানসম্মত চিকিৎসা ব্যবস্থা। তোতলামোর সমস্যা সমাধানে আপনি অবশ্যই একজন গ্র্যাজুয়েট স্পিচ এ্যান্ড ল্যাংগুয়েজ থেরাপিস্টের শরনাপন্ন হবেন যিনি আপনার তোতলামোর ধরণ, মাত্রা, সংশ্লিষ্ট ফ্যাক্টরস এবং চিকিৎসা পদ্ধতি নির্ণয়ে বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত।

তোতলামোর চিকিৎসায় সাফল্য নির্ভর করে:

আপনার মনোবল বৃদ্ধি এবং আপনার সমস্যা সমাধানে আপনি কতটা বাস্তববাদী।

নিজের চিকিৎসার জন্য পর্যাপ্ত সময় এবং সঠিকভাবে কৌশলগুলো রপ্ত করতে পারছেন কিনা

বয়স এবং আপনি কতটা দ্রুত থেরাপি শুরু করেছেন।

আপনার তোতলামোর সাথে অন্য কোনো রোগ থাকলে তারও সঠিক চিকিৎসা করতে হবে 

আপনার চারপাশের পরিবেশ, বন্ধু-বান্ধব এবং পরিবার ও সমাজ থেকে আপনি কতটা সহযোগিতা পাচ্ছেন তার ওপরও অনেকটা নির্ভর করে আপনার তোতলামো সমস্যা থেকে মুক্তি পাওয়ার সময়।

বয়স অনুযায়ী স্পিচ এ্যান্ড ল্যাংগুয়েজ থেরাপি প্রয়োগের ক্ষেত্রে ভিন্ন।

যেমন- গ্রুপ (১) : ০-৬ বছর গ্রুপ (২) : ১২ বছর বা তদুর্ধ্ব কোথায় পাবেন এই বিশেষায়িত চিকিৎসা? বাংলাদেশে এই প্রথম Creative Support Fraternity ও স্বাস্থ্য বাংলা`র উদ্যোগে তোতলামোর চিকিৎসায় দুইভাবে স্পিচ এ্যান্ড ল্যাংগুয়েজ থেরাপি সেবা প্রদান করা হচ্ছে। এগুলো হলো ০১) এককভাবে চিকিৎসা। ০২) দলগতভাবে চিকিৎসা।

এককভাবে চিকিৎসার ক্ষেত্রে প্রথমে তোলামো জনিত সমস্যার প্রকৃতি ও মাত্রা নির্ণয় করা হবে। এরপর সংশ্লিষ্ট ফ্যাক্টরগুলো বিবেচনা করে কিছু সাধারণ কৌশল দেয়া হবে। এরপর ব্যক্তি স্পিচ এ্যান্ড ল্যাংগুয়েজ থেরাপিস্টের সার্বিক তত্ত্বাবধানে কৌশলগুলোর অনুশীলন করতে থাকবেন। দলগত চিকিৎসা পদ্ধতিতে প্রায় একই ধরনের বা মাত্রার তোতলামিতে আক্রান্ত ব্যক্তিরা একত্রে কৌশলগুলোর অনুশীলন করবেন। এক্ষেত্রেও একজন দক্ষ ও অভিজ্ঞ গ্র্যাজুয়েট স্পিচ এ্যান্ড ল্যাংগুয়েজ থেরাপিষ্ট দলগত চিকিৎসা পদ্ধতি ও এর কৌশলগত প্রয়োগ পরিচালনা করবেন।

যোগাযোগঃ ০১৯৩১৪০৫৯৮৬

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।