ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

বেশতো! “বেশতো ডট কম”

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৯ ঘণ্টা, মার্চ ৬, ২০১৩
বেশতো! “বেশতো ডট কম”

দেশের প্রথম সামাজিক মাধ্যম হিসেবে সম্প্রতি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে “বেশতো ডট কম” ।

সামাজিক মাধ্যম শুনলেই অনেকে ভাববে ফেসবুক, টুইটার, ব্লগে যারা সার্বক্ষণিক মেতে থাকে তাদের পছন্দে যোগ হলো এটি।

আসলে তেমনটা নয়, কারণ তথ্যপ্রযুক্তির এ যুগে সর্বস্তরের মানুষই কম বেশি প্রয়োজনে অপ্রয়োজনে ঘুরে আসতে চায় ইন্টারনেট দুনিয়া থেকে। সামাজিক মাধ্যমে চোখ রাখলেই নজরে পড়ে নানা জনের জানতে চাওয়া প্রশ্ন, উত্তরও মেলে দ্রুত আবার নিজ থেকেই রপ্তকৃত প্রয়োজনীয় অভিজ্ঞতা শেয়ারে ব্যাকুল হয়ে থাকেন কেউ কেউ।

যদিও দেশীয় মাধ্যমগুলিতে নির্দিষ্টভাবে প্রশ্ন উত্তরের পার্টটি দেওয়া নেই যে জন্য ছোটাছুটি করতে হয় দেশি বিদেশি বিভিন্ন সংবাদমাধ্যম এবং গুগল সার্চে। কিন্তু সদ্য অবমুক্ত বেশতোর আকর্ষণীয় একটি সেবা প্রশ্নত্তোর যার সীমা আবার “হাজার শব্দ” নিমিষেই বোঝা যায় তথ্যগ্রহীতা ও তথ্যদাতার জন্য বেশতো বড় প্লাটফর্ম। আন্তর্জাতিক সব সামাজিক মাধ্যমকে লক্ষ্যে নিয়ে প্রতিষ্ঠানটি দেশিদের জন্য পার্টটি যুক্ত করেছে।  

“বেশতো প্রশ্ন” সেবায় শিক্ষা, চাকরি, জীবনের ভাবনা, স্বাস্থ্য তথ্য, কম্পিউটার ইন্টারনেট, রাজনীতি, ভ্রমণ, মিউজিক, খাওয়া দাওয়ার মতো প্রয়োজনীয় সব বিষয় সম্পর্কে জানতে প্রশ্ন করলে পাওয়া যাবে গুরুত্বপূর্ণ সব উত্তর। এছাড়া ব্যবহারকারী পছন্দের প্রশ্ন কিংবা উত্তরে ভোট দিতে পারবেন আর পয়েন্টের ভিত্তিতে গুরু বা জ্ঞানী’র মতো খেতাব জিততে পারে প্রশ্ন কিংবা উত্তরটি। অন্যান্য মাধ্যমের মত সরাসরি মাইক্রোব্লগে পোষ্ট দেওয়ার সুবিধা থাকায় প্রশ্নকর্তা বা প্রশ্নগ্রহীতা বাদে অন্যরাও বেশতো প্রশ্নে না গিয়েই জানার সুযোগ পাচ্ছে। মাইক্রোব্লগিং’র লিমিট ২৫০ শব্দ।

এছাড়া এর চত্ত্বর ম্যানুতে প্রবেশ করলে পাওয়া যাবে লেখক-প্রকাশকদের বইয়ের খবর। আর বিনোদনপ্রেমীরা জেনে নিতে পারবেন দেশীয় তারকাদের অনুভূতি ও তাদের বর্তমান অবস্থান।

তবে আগ্রহীদের মনে রাখতে হবে www.beshto.com সাইটে গিয়ে অবশ্যই নিবন্ধন করতে হবে। মাত্র কয়েকটি ধাপ-নাম, ইমেইল অ্যাড্রেস, ইউজার নেম আর পাসওয়ার্ড বসিয়ে দিলেই হয়ে যাবেন স্বীকৃত সদস্য। আপাতত দুটি সেবার অন্যটি মাইক্রোব্লগিং অর্থাৎ নিজের অনুভূতি সমসাময়িক বিষয়সহ বিভিন্ন বিষয়ে মতামত তুলে ধরতে পারবেন। অন্যান্য সামাজিক মাধ্যমের সঙ্গে বেশতোর পার্থক্য এতে প্রকাশিত তথ্যাদি হবে উন্মুক্ত।

আগামীতে প্রাথমিক পর্যায়ের সেবাগুলো ক্রমান্বয়ে আরো আকর্ষণীয় করার পাশাপাশি মোবাইলে বেশতো, সার্চ, কেনাকাটা, বিনোদনের মতো মজার ও প্রয়োজনীয় সেবা যুক্তের প্রত্যাশা ব্যক্ত করছে বেশতো লিমিটেড।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।