ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

এশিয়ার গর্ব বিবি রাসেল

শারমীনা ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৩
এশিয়ার গর্ব বিবি রাসেল

সাধারণ মানুষের মধ্যে ব্যক্তিত্বের সঙ্গে মানানসই পোশাকে সঠিকভাবে উপস্থাপন করার যে সচেতনতা তৈরি হয়েছে, তাতে নারী ফ্যাশন ডিজাইনারদের অবদানও কম নয়। আর সেই সফল নারী ডিজাইনারদের মধ্যে অন্যতম বিবি রাসেল।

২০১৩ সালের নারী দিবস উপলক্ষে যুক্তরাজ্য ভিত্তিক জনপ্রিয় ফ্যাশন ব্লগ “ফ্যাশন কম্প্যাশন” ফ্যাশনে ব্যাপক পরিবর্তনে ভুমিকা রাখার স্বীকৃতি হিসেবে ১০ নারী ফ্যাশন ডিজাইনারের নামের তালিকা ঘোষণা করেছে। আমাদের জন্য সুসংবাদ হচ্ছে, এ ১০ নারীর মধ্যে এশিয়ার একমাত্র ডিজাইনার হচ্ছেন বিবি রাসেল। তিনি ছাড়াও এ তালিকায় রয়েছেন বিশ্বসেরা সেলিব্রিটি ডিজাইনার স্টেলা ম্যাকার্থি, ভিভিয়েন ওয়েস্টউড এবং সাফিয়া মিন্নি।

বিবি রাসেল, বিশ্ব ফ্যাশন জগতে নিজেই একটি প্রতিষ্ঠান। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাংলাদেশি এই ফ্যাশন মডেল এবং ডিজাইনার কাজের স্বীকৃতি হিসেবে জাতিসংঘের শান্তি পুরস্কার, স্বাধীনতা পদকসহ দেশি বিদেশি অসংখ্য পুরস্কার পেয়েছেন।

শুধুমাত্র পোশাক তৈরি করেই তিনি নিজের দায়িত্ব শেষ করেননি, প্রায় হারাতে বসা দেশীয় তাঁত পণ্যকে দেশে এবং দেশের গণ্ডি ছাড়িয়ে বিশ্ব ফ্যাশন দরবারে তুলে ধরেছেন। এদেশের সুবিধা বঞ্চিত নারীদের কথাও ভাবেন তিনি। তাইতো তাদের কাজের সুযোগ করে দিয়েছেন।

যে নাম বিশ্বের নামিদামী ফ্যাশন ডিজাইনারদের পাশাপাশি গর্বের সঙ্গে উচ্চারিত হয়, সেই বিবি বাংলাদেশের গ্রামের নারীদের নিয়ে কাজ করতে গর্ববোধ করেন। সাফল্যের শিখরে থেকেও অত্যন্ত সদালাপী ও বিনয়ী বিবি রাসেল বাংলানিউজকে বলেন, যে নারী প্রতিদিন সংগ্রাম করে জীবিকার জন্য, যাদের হাতের ছোঁয়ায় রঙ্গিন হয়ে ওঠে আমাদের ফ্যাশন জগৎ, তাদের প্রতি মূহুর্তে সম্মান জানাই।

ইউরোপের বিশ্বসেরা আটটি ব্র্যান্ড আরমানি, ভেলেন্তিও, পলস্মিথ, কেলভিন ক্লেইন, হুগো বস, ম্যাক্স মারা ও লরেন ব্র্যান্ডের পাশাপাশি ‘বিবি রাসেল’ নামের ব্র্যান্ডও ফ্যাশন প্রেমিদের কাছে এক পরিচিত নাম।

ফ্যাশনেবল ব্যতিক্রমী পোশাক আর বৈচিত্র্যময় গহনা দিয়ে ১৯৯৫ সালে দেশে বিবির নিজস্ব প্রতিষ্ঠান ‘বিবি প্রডাকশন্স’ পথ চলা শুরু করে।

আপনার চারপাশের সফলদের কথাও আমাদের জানান...
[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।