ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

পেডিকিওর-মেনিকিওর

শারমীনা ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৭ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৩
পেডিকিওর-মেনিকিওর

নারীর সৌন্দর্য চর্চার ইতিহাস দীর্ঘ দিনের। আগের দিনে সম্ভ্রান্ত পরিবারের নারীরা সৌন্দর্য চর্চা এবং সাজগোজে অনেক সময় ব্যয় করতেন।

সময় পাল্টেছে, আজকাল নারীরা ঘরে-বাইরে সমান ব্যস্ত। তবে তারা সময়ের পাশাপাশি সৌন্দর্য সচেতনও।

আমরা সবাই কমবেশি মুখের সৌন্দর্য রক্ষার বিষয়ে সচেতন তবে সেই সঙ্গে হাত-পায়েরও যত্ন চাই। হাত-পা আরও সুন্দর ও আকর্ষণীয় করে তুলতে মাসে অন্তত দুইদিন ম্যানিকিওর ও পেডিকিওর করতে হবে। পার্লার থেকে এই সেবা নিলে আপনি সহজেই আপনার হাত পা হবে কোমল, উজ্জ্বল। যারা নিয়মিত পার্লারে যেতে চান না অথবা যাওয়ার সময় পান না, তাদের জন্য জানিয়ে দিচ্ছি ঘরেই খুব সহজে পেডিকিওর-মেনিকিওর করার পদ্ধতি:

প্রথমে নখের নেইল পলিশ তুলায় রিমুভার লাগিয়ে তুলে নিন। এবার হাত-পায়ের নখগুলো পছন্দ মতো শেপে কেটে নিন। তারপর নখে ক্রিম লাগিয়ে নিন। একটি পাত্রে গরম পানিতে শ্যাম্পু, লবনও লেবুর রস মিশিয়ে তাতে হাত ও পা ১০ মিনিট ডুবিয়ে রাখুন। তারপর তোয়ালে দিয়ে হাত ও পা মুছে নিন।

নখে ক্রিম দিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। সতর্কতার সঙ্গে নখের গোড়ায় জমে থাকা ময়লা পরিষ্কার করে স্ক্রাব ঘষে মৃত কোষ তুলে ফেলুন । এরপর মুলতানি মাটি মধু এবং গোলাপ জলের পেস্ট তৈরি করে হাত পায়ে মেখে ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে নিন। হাত-পা মুছে মশ্চারাইজিং লোশন লাগিয়ে নিন।

এইতো হয়ে গেল পেডিকিওর- মেনিকিওর। এবার হাত পায়ের নখে নেইল পলিশ দিন।

আর নখে হলদেটে ভাব দেখা দিলে রাতে ঘুমাতে যাওয়ার আগে ভ্যাসলিন লাগিয়ে রাখুন। সকালে গোসলের আগে বাফার দিয়ে পরিষ্কার করে নিন। এতে হলদেটে ভাব কেটে যাবে। অনেক সময় সবজি কাটলে নখে দাগ হয়ে যায়। সে অবস্থা থেকে রেহাই পেতে লেবু কেটে ঘষে নিতে পারেন। নিমিষেই দাগ দূর হবে। এক সপ্তাহের বেশি নেইলপলিশ লাগিয়ে রাখা উচিত নয়। মাঝে অন্তত দুই দিন বিরতি দিয়ে আবার নেইলপলিশ ব্যবহার করতে পারেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।