ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

মুঘল স্থাপত্য ঐতিহ্য নগরদোলার ঈদ পোশাকে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৩
মুঘল স্থাপত্য ঐতিহ্য নগরদোলার ঈদ পোশাকে

শিল্পকলার ইতিহাসে মুঘল শিল্পকলার অবস্থান গৌরবোজ্জ্বল মহীমা মণ্ডিত। মুঘলদের ৩০০ বছরেরও বেশি সময়ের রাজ্য বিস্তার ও শাসনভারের সাথে সাথে বহুল বিস্তার ঘটেছিল শিল্পকলায় অর্থাৎ চিত্র, স্থাপত্যসহ সব ধরনের নান্দনিক শিল্পসমূহে।

মুঘল আমলের শিল্পের বিস্তার সৌন্দর্যের যে একটা লীলাভূমি তৈরি হয়েছিল - তাজমহল তারই বড় স্বাক্ষর। পৃথিবীর সমস্ত সৌন্দর্যপিপাসু ও শিল্পরসিকদের কাছে মুঘল শিল্পকলার বিশ্লেষনের আজ-অব্দি শেষ নেই। এর দৃষ্টিনন্দন সৃষ্টি শৈলী, ভিন্নতর ভাবধারা, অন্যরকম আঙ্গিক বৈশিষ্ট্য বিশ্ব শিল্পানুরাগীদের মাঝে শীর্ষস্থান নিতে সক্ষম হয়েছে। এ সমস্ত ¯স্থাপত্যগুলোর অন্যতম সেরা আকর্ষণ হলো ভেতর ও বহিরাঙ্গে অলংকরণের নয়নাভিরাম নকশার জটিল কৌশল বা অংকন শৈলী।

থিমভিত্তিক পোশাক তৈরির ধারাবাহিকতায় নগরদোলা এবারের ঈদ পোশাক সম্ভারকে সাজিয়েছে মুঘল শিল্পকলার কিছু শিল্পকর্ম পোশাকের ব্যবহার উপযোগী করে সুনিপুণ অলংকরণের মাধ্যমে। নগরদোলার নিজস্ব ডিজাইন ইউনিটের কর্ম প্রচেষ্টায় এসকল শিল্পকর্মগুলো নান্দনিক ও বর্ণিলভাবে উপস্থাপন করা হয়েছে প্রতিটি পোশাকে।

ঈদ যেহেতু গরমে উদযাপন হচ্ছে, নগরদোলা এবার তাই আরামদায়ক কাপড়গুলো বেছে নিয়েছে। রং নির্বাচনের ক্ষেত্রে হালকা এবং উজ্জ্বল রংগুলোকে প্রাধান্য দিয়েছে এছাড়াও উৎসবের জমকালো রংগুলোতো থাকছেই।

নগরদোলার ঈদ উৎসব পোশাক মেলাতে থাকছে বিভিন্ন ধরনের পোশাক। পোশাকের ডিজাইন বৈচিত্র্য ও স্টাইলের সাথে সমন্বয় রেখে পোশাকের নামকরণ করা হয়েছে প্রিমিয়ার, প্রত্যয়, লাবণ্য, ত্রয়ী নামে। মেয়েদের পোশাকের মধ্যে রয়েছে শাড়ি, সালোয়ারকামিজ, পাঞ্জাবি, কুর্তি, শার্ট, লংকামিজ, টুপিস, সিঙ্গেল কামিজ।

ছেলেদের জন্য রয়েছে পাঞ্জাবি, শার্ট পাঞ্জাবি, শার্ট, ফতুয়া, শেরোয়ানী। কামিজের পরিবর্তন এসেছে লংকামিজ স্টাইল অনুসরন করে। ছেলে ও মেয়ে শিশুদের পোশাকে নজরকাড়া বৈচিত্র্য ফুটিয়ে তোলা হয়েছে। এছাড়া বাবা ও ছেলে এবং মা ও মেয়ের জন্য চমৎকার ডিজাইনের একই রকম পোশাক নিয়ে এসেছে সবার প্রিয় ফ্যাশন হাউস নগরদোলা।  প্যাটার্ন ও ছাটে পরিবর্তন এসেছে বর্তমান সময়ের ট্রেন্ডকে লক্ষ্য রেখে। নেকলাইন, স্লিভ ও ফিটিংস’এ নতুনত্ব চোখে পড়ার মত। সালোয়ারে পরিবর্তন আনা হয়েছে সময় উপযোগীভাবে ধুতি, ট্রাউজার, প্যান্ট, ল্যাগিংস, চুড়িদার ইত্যাদি। পোশাক আরও আকষর্ণীয় করতে ব্যবহার করা হয়েছে ব্লক, স্ক্রিনপ্রিন্ট, টাইডাই, এম্ব্রয়ডারি, কারচুপি, হাতের কাজ, পিনট্যাক, কর্ডিং, লেস, প্যাচ, পট্টি ইত্যাদি। এসমস্ত পোশাকের মূল্য নির্ধারণ করা হয়েছে ক্রেতাসাধারণের ক্রয়ক্ষমতার কথা চিন্তা করে।

nogordolaপোশাকের মূল্য:

সালোয়ারকামিজ- ১৯৯০ টাকা থেকে ৯৯৯০ টাকা।

ফতুয়া (ছেলে)- ৪৯০ টাকা থেকে ৯৯০ টাকা।

সিঙ্গেল কামিজ (মেয়ে)- ৮৯০ টাকা থেকে ১৪৯০ টাকা।

শাড়ি- ৯৯০ টাকা থেকে ১৯৯৯০ টাকা।

পাঞ্জাবি- ৮৯০ টাকা থেকে ৫৯৯০ টাকা।

বাচ্চাদের পোশাক- ৫৯০ টাকা থেকে ২৯৯০ টাকা।

মেয়েদের কুর্তি-  ৭৯০ টাকা থেকে ৯৯০ টাকা।

ছেলেদের সার্ট- ৫৯০ টাকা থেকে ১২৯০ টাকা।

দামটাও জেনে নিলেন...এবার প্রয়োজন মতো তালিকা তৈরি করে আজই চলে যান নগরদোলার যে কোনো শোরুমে।

নগরদোলার আরও কালেকশন দেখতে ভিজিট করুন: https://www.facebook.com/NOGORDOLA1

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।