ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

ছয় গজের যাদু

তুষার কান্তি দাস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৯ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৩
ছয় গজের যাদু

শাড়ি বাঙালি নারীদের একটি ঐতিয্যবাহী পোশাক। যুগের পর যুগ ধরে বাঙালি রমণীরা শাড়ি পরে নিজেদের অলংকৃত করেছেন।

আদিকাল থেকে এখন পর্যন্ত শাড়ির ডিজাইনে বহু পরিবর্তন লক্ষ করা গেছে। সেই মসলিনের ইতিহাস থেকে ঢাকাই জামদানি হয়ে আজ ডিজাইনার শাড়িতে এসে পৌঁছেছে। আমাদের এই শাড়ি শুধু বাংলাদেশের মধ্যে সীমাবদ্ধ নয়। আজ ইন্টারন্যাশনাল ফ্যাশন উইকে শাড়িকে উপস্থাপিত করে চলেছে বিশ্বখ্যাত ফ্যাশন ডিজাইনারেরা যা আমাদের কাছে খুবই গর্বের বিষয়।

একজন ফ্যাশন ডিজাইনার হিসেবে আমি মনে করি যে, বাঙ্গালী রমণীদের সৌন্দর্যের সম্পুর্ণ বিকাশ হয় শাড়িতে। শাড়ি পড়ার ধরন, শাড়ির ডিজাইন এবং ব্লাউজের ডিজাইন- এই তিনের সম্মিলিত সম্পুর্ণ উপস্থাপনায় একজন নারীকে করে তোলে আরও সৌন্দর্যময়।

designবর্তমানে ফ্যাশন ডিজাইনারেরা ইন্টারন্যাশনাল ফ্যাশন ফোরকাস্ট মাথায় রেখে বিভিন্ন পোশাক ডিজাইন করে থাকে। এখনকার ক্রেতাদের মধ্যে ফ্যাশন ট্রেন্ড অনুযায়ী পোশাক পরার প্রবনতা দেখা যায়। কিন্তু  ইন্টারন্যাশনাল ফ্যাশন ফোরকাস্ট অনুযায়ী বাংলাদেশে শাড়িতে খুব একটা কাজ দেখা যায় না। আর এ জন্যই আমি শাড়ির কালেকশন করেছি যা কিনা সব সময়ে, সব উৎসবে সবার জন্য প্রযোজ্য ।

শাড়িতে সাদাকালো প্রিন্ট, আফ্রিকান প্রিন্ট, পিকসেল প্রিন্ট, পলকা ডট প্রিন্ট, নিয়ন কালার, সলিড বোল্ড কালার , অমর্রে ডাই, সলিড কালারের সাথে জিওমেট্রিক প্রিন্টের সঙ্গে বোল্ড কনট্রাস্ট কালার অথবা নিয়ন কালারের বর্ডার খুবই অল্প রয়েছে তবে  জড়ির কাজ কম আর কালার কনট্রাস্টটাই বেশি লক্ষণীয়।

আমি আমার শাড়ির ডিজাইনের ক্ষেত্রে পিকসেল প্রিন্টের (সাদা কালো) সঙ্গে কালার কনট্রাস্ট হিসেবে লাল জর্জেট এবং কালো সিল্ক বর্ডার হিসেবে ব্যবহার করেছি। আর এ্যান্টিক গোল্ড কালারের এমব্রয়ডারি লেস্ ব্যবহার করা করেছি আচঁলের দিকে যা কিনা ইজিপসিয়ান মোটিফ থেকে অনুপ্রেরনা নেওয়া হয়েছে।

ফ্যাশন ডিজাইনার তুষার কান্তি দাস
শান্ত মরিয়ম ফাউন্ডেশন
উত্তরা ঢাকা                                                                                      ০১৭৬৮০৮৯৩৪০                                                                

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।