ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

ঈদ স্পেশাল রেসিপি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৫ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৩
ঈদ স্পেশাল রেসিপি

বন্ধুরা, ঈদ তো চলে এলো। অনেকেই হয়তো সুন্দর লোভনীয় আর স্বাস্থ্যকর রেসিপির জন্য অপেক্ষা করছেন, আপনাদের জন্য বিশেষ এই দিনে বিশেষ রেসিপি দিয়েছেন দেশের স্বনামধন্য পাঁচ তারকা হোটেল ওয়েস্টিনের শেফ মনির হোসেন।

নওয়াবি বিরিয়ানি

উপকরণ: বাসমতি চাল ১ কেজি, খাশির মাংস(ছোট টুকরো করে কাটা) ২ কেজি, পেঁয়াজ কুঁচি ৭টি, আদা রসুন বাটা ২ চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, শুকনা মরিচ ৫টি, দারুচিনি ৩ টুকরো, দই ২ কাপ (ফেটানো), এলাচ ৫টি, গোল মরিচ ৮টি, লবঙ্গ ৮টি, শাহীজিরা ১ চা চামচ,  হলুদ গুঁড়া আধা চা চামচ, জাফরান সামান্য সঙ্গে আধা কাপ দুধ, ধনে বা পুদিনাপাতা কুঁচি ১ চা চামচ, আলুবোখারা, কিসমিস, বাদাম, শুকনো ফল, ঘি, লবণ স্বাদ মতো।

প্রণালী: পাত্রে ঘি গরম করে আলুবোখারা, কিসমিস, বাদাম, শুকনো ফল একটু লবণ দিয়ে ভেজে তুলুন।

এবার পেঁয়াজ বেরেস্তা করে নিন।

দই, আদা পেঁয়াজ-রসুন-পেস্ট, হলুদ গুঁড়া ও লবণ দিয়ে মাংস মেরিনেট করে রাখুন। একটি পাত্রে ঘি গরম করে মাংস দিয়ে রান্না করুন।

এবার অন্য একটি পাত্রে ঘি গরম করে গোটা মশলাগুলো কিছুক্ষণ ভেজে চাল দিন। এখন লবণ দিয়ে পরিমাণ মতো গরম পানি দিয়ে পোলাও রান্না করুন। লক্ষ রাখবেন যেন পোলাও কিছুটা কম সিদ্ধ হয়।

বড় একটি পাত্রে প্রথমে কিছু পোলাও তারপর মাংস দিয়ে একটু একটু গরম মসলার গুঁড়া দিন, এভাবে কয়েকটি লেয়ার করুন। জাফরান ভেজানো দুধ দিয়ে দিন। সবশেষে ভাজা আলুবোখারা, কিসমিস, বাদাম, শুকনো ফল দিন এবার ২০ মিনিটের জন্য চুলার আচঁ কমিয়ে পাত্রের মুখে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।

নওয়াবি বিরিয়ানি সার্ভিং ডিশে তুলে ওপরে ধনে বা পুদিনাপাতা কুঁচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

কাওনের ক্ষিরfirni2

উপকরণ:

কাওনের চাল ১ কাপ, দুধ ২ লিটার, কাজুবাদাম ২ টেবিল চামচ, চিনি, জাফরান, এলাচ গুঁড়া, কিশমিশ পছন্দ মতো।

যে ভাবে করবেন: একটি পাত্রে চাল, দুধ ও এলাচ দিয়ে জ্বাল দিন। ক্ষির সারাক্ষণ নাড়তে থাকুন। কাওনের চাল ফুটে উঠলে চিনি দিন। চিনির গলে ক্ষির ঘন হয়ে এলে আঁচ কমিয়ে কাজুবাদাম জাফরান ও কিশমিশ দিয়ে আরও কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে নিন।

ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

তুলুম্বা

ডো: ময়দা দেড় কাপ, পানি দেড় কাপ, মাখন ৩ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, ডিম ৩টি।

ভাজার জন্য তেল ২ কাপ। tulumba2

সিরা: চিনি ৬ কাপ, পারি চার কাপ, লেবুর রস ১ টেবিল চামচ।

প্রণালী: প্রথমে চিনি ও পানি ১৫ মিনিট জ্বাল দিয়ে লেবুর রস দিন। এবার চুলা থেকে নামিয়ে ছেকে সিরা ঠাণ্ডা করুন।  

একটি পাত্রে পানি মাখন এবং লবণ দিয়ে অল্প আঁচে জ্বাল দিন। এই মিশ্রণ চুলা থেকে নামিয়ে ময়দা দিয়ে মেখে ডো তৈরি করুন।

ডো থেকে পছন্দের সাইজের তুলুম্বা তৈরি করে ডুবু তেলে বাদামী করে ভেজে, টিস্যু পেপারে রেখে বাড়তি তেল মুছে নিন। এবার তুলুম্বাগুলো সিরায় দিয়ে ২৫ মিনিট রাখুন।  

সিরা থেকে তুলে একটি বড় পাত্রে রাখুন। সবশেষে ঠাণ্ডা হলে, মচমচে, মুখোরচক, মজাদার তুলুম্বা পরিবেশন করুন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।