ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

সুগন্ধি নাকে নাকে ভিন্ন ঘ্রানে!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৩
সুগন্ধি নাকে নাকে ভিন্ন ঘ্রানে!

প্রিয়জনের জন্য সুগন্ধি কেনা জটিল একটা কাজ। খুব সুঘ্রানের একটা পারফিউম কিনে প্রিয়জনের হাতে দিন।

দেখবেন নাকে ঘ্রান নিয়ে বলছে, ‘ধন্যবাদ। তবে গন্ধটা কিš‘ ভালো লাগছে না। ’

আপনার খারাপ লাগতে পারে। কিš‘ বিজ্ঞানীরা বলছেন, অবাক বা আহত হওয়ার কিছু নেই। কারণ একই সুগন্ধি নাকে নাকে ভিন্ন ঘ্রানে ধরা দেয়। এই ভিন্নতা ৩০ শতাংশ পর্যন্ত কমবেশি হতে পারে।
এ ভিন্নতা যে কেবল সুগন্ধিতে, তা নয়। গাছ থেকে ছিঁড়ে আনা গোলাপ ফুলটি, পেড়ে আনা আম কিংবা গন্ধ ছড়ায় এমন যে কোনো কিছু ভিন্নজন ভিন্ন ঘ্রানে সেগুলো উপলব্দি করবেন।

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা এই আবিষ্কারটি করেছেন। ন্যাচার নিউরোসায়েন্স জার্নালে প্রকাশিত একটি পেপারে তারা বলেছেন কোনো একটি ব¯‘ দুই জন পাশাপাশি দাঁড়িয়ে ঘ্রান নিলে তাদের নাসিকা রন্দ্রে সেটি ৩০ শতাংশ ভিন্ন ঘ্রানে ধরা দেবে। একটি সুগন্ধি একজনঅসাধারণ বলে মত দিলে অন্যজন বাজে গন্ধ বলেও তা বাতিল করে দিতে পারেন।

ফিলাডেলফিয়ার মোনেল কেমিক্যাল সেন্সেস সেন্টারের অনুবিজ্ঞানী ড. জোয়েল মেইনল্যান্ড বলছেন, “কোনো একটি দ্রব্যে আমি যেমনটি ঘ্রান পা”িছ আপনি পা”েছন তার চেয়ে অনেক ভিন্ন। তবে এই ভিন্নতার মাত্রা যে এত বেশি... তা জানার পর বিষ্মিত হয়েছি। ”

তিনি বলেন, সাধারণভাবে এই ভিন্নতা ৩০ শতাংশ। তবে তা ক্ষেত্রবিশেষে আরও বেশি হতে পারে।
একজনের কাছে যেটি সুগন্ধি অন্যজন সেটি বোটকাগন্ধি বলেও মত দিতে পারেন।

৫১১ জনের ওপর গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা বিষয়টি নিশ্চিত করেছেন। ৭৩ ধরনের গন্ধ দিয়ে তাদের মধ্যে পরীক্ষাটি চালানো হয়েছে। বিজ্ঞানীরা দেখেছেন একটি গন্ধের ক্ষেত্রে তারা অন্তত ২৮ ধরনের মত দেয়।
পরে গাণিতিক বিশ্লেষণের মধ্য দিয়ে তারা বের করেছেন প্রত্যেক ব্যক্তির ক্ষেত্রে একই গন্ধ অন্তত ৩০ শতাংশ ভিন্নতায় ধরা দেয় তাদের নাসিকা রন্দ্রে।

ড. মেইনল্যান্ড মনে করেন, এই গবেষণালব্দ জ্ঞান কাজে লাগিয়ে সুগন্ধি প্র¯‘তকারকরা ঘ্রান নির্ধারণে আরও সচেতন হতে পারবেন।

বন্ধুরা আরও নানা বিষয়ে জানতে ও আপনার মতামত জানাতে https://www.facebook.com/bnlifestyle

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।