ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

শীতে খেয়ে সুস্থ থাকুন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৩
শীতে খেয়ে সুস্থ থাকুন

শীতের সময়ে আমরা অনেকেই ঠাণ্ডা, জ্বর বা কাশিতে ভুগছি। আজ আমরা জানবো খুব পরিচিত কিছু খাবারের কথা।

এগুলো খেলে এই শীতেও আমরা সুস্থ থাকতে পারি।

গাজর: বেটা ক্যারোটিন সমৃদ্ধ গাজর দিয়ে আমরা স্যুপ, সালাদ, জুস, সবজি যেভাবে ইচ্ছা খেতে পারি। ভিটামিন এ-তে ভরপুর গাজর আমাদের শীতের সময়ে সংক্রমণ হওয়া থেকে রক্ষা করে।  gajor

teaগ্রিন টি: প্রতিদিন তিন থেকে পাঁচ কাপ গ্রিন পান করলে আমাদের ঠাণ্ডার সমস্যা দূর হবে। কারণ এটি এন্টিঅক্সিডেন্টের বড় উৎস।

রসুন: ঠাণ্ডা জ্বরের ঘরোয়া চিকিৎসায় রসুনের ব্যবহার নতুন নয়। প্রতিদিন সকালে কয়েক কোয়া রসুন খালি খেতে পারলে তার উপকার অনেক বেশি। কিন্তু অনেকেই রসুনের গণ্ধের জন্য এটি খালি খেতে পছন্দ করেন না। এমনিতে না খেলেও তরকারিতে বেশি রসুন দিয়ে রান্না করুন। আর রসুনের আচারও খেতে পারেন।

masrumমাশরুম: নিয়মিত মাশরুম খেলে আমাদের হজম শক্তি বৃদ্ধি পায়। শীতের সংক্রামক জীবাণু ধ্বংস করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে আমাদের সুস্থ থাকতে সাহায্য করে।  

মধু: আমাদের সুস্থতায় মধু দারুণ উপকারী। বিশেষ করে ঠাণ্ডা সারাতে তো এর কোনো জুড়ি নেই। শীতের রাতে মধু খেয়ে ঘুমান। আর সকালে গরম পানিতে মধু মিলিয়ে খেতে হবে।  modhu

প্রতিদিনের খাবার নির্বাচনে যেমন সচেতনতা প্রয়োজন। তেমনি নিয়মিত ব্যায়াম, ঠাণ্ডা থেকে বাঁচতে গরম কাপড়ের ব্যবহারও করতে হবে।

 বন্ধুরা আরও নানা বিষয়ে জানতে ও আপনার মতামত জানাতে https://www.facebook.com/bnlifestyle

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।