ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

মিষ্টি কুমড়ার সন্দেশ

লাইল হোসেন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৪
মিষ্টি কুমড়ার সন্দেশ

মিষ্টি কুমড়া সবজি হিসেবেই খেয়ে থাকি। কিন্তু আজ তৈরি হচ্ছে মিষ্টি কুমড়ার সত্যি মিষ্টি।

উপকরণ: ১ টি ছোট মিষ্টি কুমড়া, কিউব করে কাটা (আনুমানিক ৪ কাপ) ১ ১/২ কাপ দুধ ২-৩টি এলাচ ৩-৪ টি দারচিনি, প্রতিটি প্রায় এক ইঞ্চি টুকরা ১/৪ কাপ ঘি ১/২ কাপ চিনি (বেশি মিষ্টি পছন্দ করলে চিনির পরিমাণ বাড়িয়ে দেবেন)।

/Pumpkin-প্রস্তত প্রণালী: মিষ্টি কুমড়া দিয়ে দুধ ফুটিয়ে নিন।  এলাচ, দারচিনি দিয়ে মিষ্টি কুমড়া খুব নরম না হওয়া পর্যন্ত সিদ্ধ করুন।
কুমড়া একটু ঠাণ্ডা হলে এলাচ ও দারচিনির টুকরা তুলে নিন। কুমড়া মসৃণ করে বেটে নিন বা ফুড প্রসেসরে প্রসেস করে নিন।

এবার একটি প্যানে ঘি হালকা আচেঁ গরম করুন। মিষ্টি কুমড়ার পেস্ট এবং চিনি যোগ করুন। অল্প তাপে হালুয়া ক্রমাগত নাড়তে থাকুন। মিশ্রণ চটচটে এবং ঘি ওপরে উঠলে চুলা থেকে নামিয়ে নিন।

ঠাণ্ডা হলে ছাঁচে সন্দেশের আকারে তেরি করে পরিবেশন করুন।

lailন্ধুরা, আপনাদের জন্য রেসিপিটি দিয়েছেন আমাদের পাঠক বন্ধু লাইল হোসেন। লাইল হোসেন যুক্তরাষ্ট্র প্রবাসী। তিনি পেশায় একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। পেশা আর সংসার সামলেও বাংলাদেশকে সম্মানের সঙ্গে তুলে ধরতে চান লাইল।

দূরে থাকলেও দেশের প্রতি ভালোবাসা থেকে তিনি নিয়মিত (http://www.withaspin.com/) ব্লগের মাধ্যমে বাংলাদেশের খাদ্য, এতিহ্য আর সফল দিকগুলোকে তুলে ধরছেন।

 বন্ধুরা আরও নানা বিষয়ে জানতে ও আপনার মতামত জানাতে https://www.facebook.com/bnlifestyle

লাইফস্টাইল বিভাগে লেখা পাঠাতে পারেন  [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।