ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

সংকোচ নয়, সচেতনতা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৪
সংকোচ নয়, সচেতনতা

ফারিয়ার জন্মের সময় তার মায়ের মৃত্যু হয়। অনেক ভালোবাসায় মেয়েকে বুকে আগলে রেখেছেন তার বাবা।

তবে প্রকৃতির স্বাভাবিক নিয়মেই বয়‍ঃসন্ধির সময়ে মেয়েদের শারীরিক ও মানসিক নানা পরিবর্তন ঘটে। যার অন্যতম হচ্ছে মেয়েদের পিরিয়ড। খুব সাধারণ এই পরিবর্তনটি আমরা কিন্তু খুব সাধারণ ভাবে গ্রহণ করতে প্রস্তুত নই...

আমাদের দেশে একজন সচেতন ভাইও নেই যিনি তার বোনের জন্য স্যানিটারি ন্যাপকিন কেনেন। কোনো মা-ই বাড়ির পাশের দোকান থেকে বাবাকে তাদের মেয়ের জন্য স্যানিটারি ন্যাপকিন কিনতে বলেন না।

আমাদের দেশে মেয়েদের এই বিষয়টিকে বেশ লজ্জার বিষয় হিসেবে দেখা হয়। মেয়েরা তাদের বাবা-মা, ভাই বা পরিবারের অন্য সবাইকে এ বিষয়ে জানাতে লজ্জাবোধ করেন। টিভিতে যখন কোন ন্যাপকিনের অ্যাড দেখানো হয় তখন সেই চ্যানেল বদলানো হয়।

 অথচ নোংরা অস্বাস্থ্যকর কাপড় ব্যবহারের কারণে আমাদের দেশের শতকরা ৯৭ ভাগের বেশি নারী রয়েছেন স্বাস্থ্য ঝুঁকিতে। সবচেয়ে ভয়ের বিষয় হলো, সার্ভিক্যাল ইনফেকশন থেকে ক্যান্সার হওয়াও অস্বাভাবিক নয়। মেয়েরা কোনো পুরুষ দোকানদারের কাছ থেকেও ন্যাপকিন কিনতে লজ্জাবোধ করেন। পরিচিত পাড়া-মহল্লার দোকানদারের কাছে যাওয়ারতো প্রশ্নই ওঠে না।

তবে দৃষ্টিভঙ্গি বদলানোর সময় এসেছে...।

নারীর সুরক্ষার জন্য সবাইকে সংকোচ না করে সচেতন হওয়ার আহবান জানিয়ে বিজ্ঞাপনী প্রচারণা শুরু করেছে স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড-এর স্যানিটারি ন্যাপকিন ব্র্যান্ড ‘সেনোরা’। ‘সংকোচ নয়, সচেতনতা’ শীর্ষক বিজ্ঞাপনটিতে নারীর স্বাভাবিক পরিবর্তন নিয়ে পরিবার বা সমাজে যে ট্যাবু রয়েছে সেটা দূর করার কথা বলা হয়েছে। বিজ্ঞাপনের আইডিয়া নিয়ে কাজ করেছে মিডিয়াকম লিমিটেড।

বিজ্ঞাপন প্রসঙ্গে স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড-এর হেড অব মার্কেটিং মালিক মোহাম্মদ সাঈদ বাংলানিউজকে বলেন, ‘স্কয়ার গ্রুপ সবসময় বাণিজ্যিক মুনাফার বিষয়টিকে ছাপিয়ে দেশ ও সমাজের প্রতি দায়বদ্ধতাকে গুরুত্ব দিয়ে এসেছে। সেনোরা’র এবারের বিজ্ঞাপনের মাধ্যমেও আমরা সমাজকে ইতিবাচক পরিবর্তনের দিকে নিয়ে যেতে চেয়েছি। কেননা আমরা দেখেছি, নারীদের পিরিয়ড নিয়ে আমাদের সবার মধ্যে একটা সংকোচ কাজ করে। আর এই সংকোচের কারণে নারীরা এ সময়ে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধিগুলো এড়িয়ে চলেন। যার ফলে সার্ভিক্যাল ইনফেকশনের মতো নানা ধরনের স্বাস্থ্যঝুঁকির সম্মুখীন হচ্ছেন। এজন্য আমরা এই বিজ্ঞাপনের মাধ্যমে সংকোচ দূর করে সচেতনতা তৈরির চেষ্টা করেছি। ’

উল্লেখ্য, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড-এর ব্র্যান্ড ‘সেনোরা’ সামাজিক অঙ্গীকার পূরণে দীর্ঘদিন ধরেই কাজ করে যাচ্ছে। বিগত বছরগুলোতে সেনোরা’র বিক্রয়লব্ধ অর্থের অংশ বিশেষ ব্যবহার হয়েছে ১৬ লক্ষ নারীর স্বাস্থ্য-সচেতনতা গড়ে তোলার কাজে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।