ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

বৈশাখের পোশাক

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৪
বৈশাখের পোশাক ছবি: ডিভন

পহেলা বৈশাখ-বরণে আমাদের প্রস্তুতি শুরু হয়ে গেছে। আর আমাদের জন্য নতুন নতুন ডিজাইনের পশরা সাজিয়ে বসেছে দেশের নাম করা সব ফ্যাশন হাউস।

পোশাক কিনতে যাওয়ার আগে দেখে নিন এবারের বৈশাখে কোন হাউসে কেমন পোশাক রয়েছে:

অঞ্জন’স-এ প্রদর্শনী
পোশাক ভাবনায় দেশের শীর্ষস্থানীয় লাইফস্টাইল ব্র্যান্ড অঞ্জন’স দেশ ও দেশের ঐতিহ্যকে এক বিশেষ ভূমিকায় উপস্থাপন করেছে সবসময়। এরই ধারাবাহিকতায় বাঙালির প্রাণের উৎসব বৈশাখকে কেন্দ্র করে এবারো আয়োজন করেছে পোশাকের বিশেষ প্রদর্শনী বৈশাখী বাঙালিয়ানা ১৪২১।

অঞ্জন’স, নিজস্ব ভাবনায় বাংলাদেশের ঐতিহ্যবাহী লোকজ কারুশিল্প পোড়ামাটির টেপাপুতুল ও  সূঁচিশিল্প নকশিকাঁথার অনুপ্রেরণায় বাংলা ১৪২১ সালের  নববর্ষের পোশাকের সম্ভারটি রচিত করেছে। ফ্যাশন প্রিয় সকলের মাঝে বৈশাখের এই আয়োজনকে তুলে ধরার জন্য আয়োজন করা হয়েছে পোশাকের বিশেষ প্রদর্শনী। উৎসবের রঙ লাল ও সাদাকে প্রাধান্য দিয়ে শাড়ি, ফতুয়া পাঞ্জাবি, সালোয়ার-কামিজ তৈরি করা হয়েছে।

পাশাপাশি শিশু-কিশোরদের জন্য পরবার উপযোগী বৈশাখী পোশাক। শুক্রবার, ৪  এপ্রিল এ উপলক্ষে আয়োজিত অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয় রাজধানীর যমুনা ফিউচার পার্ক শোরুমে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কথা সাহিত্যিক সেলিনা হোসেন ও রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

এছাড়াও দেশ বরেণ্য ফ্যাশন ডিজাইনার, শীর্ষ ব্র্যান্ডগুলোর উদ্যোক্তাসহ তারকা শিল্পী উপস্থিত ছিলেন।

অঞ্জন’স-এর শীর্ষ নির্বাহী শাহীন আহম্মেদ জানান, গত বিশ বছর ধরে দেশি ব্র্যান্ড ইমেজ নিয়ে অঞ্জন’স চেষ্টা করেছে রিটেইল মানসম্মত পোশাকের চাহিদা তৈরি করতে। এছাড়া কাপড়ের গুণগত মান ঠিক রেখে, ডিজাইন সাতন্ত্রতা দিয়ে সবসময় ক্রেতা চাহিদা পূরণে এগিয়ে থেকেছে অঞ্জন’স। উৎসবে ও প্রতিদিনে ভিন্নমাত্রা শ্লোগান দিয়ে বাঙালির প্রাণের উৎসবগুলোতেও ব্র্যান্ডটি থেকেছে সরব।

অঞ্জন’স এর সকল আউটলেটে  বৈশাখের পোশাকের এই প্রদর্শনী চলবে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত।

ক্যাটস আই-এ বৈশাখের রঙ
 বৈশাখ মানেই  উৎসব!  পোশাকে লাল-সাদা রঙ তো থাকছেই, সঙ্গে আছে অন্য রঙের ছড়াাছড়ি। ক্যাটস আইয়ের বৈশাখী আয়োজনে এ সময়টায় লিলেন,
জর্জেট বা সুতি ফেব্রিকে থাকছে কাট ও প্যাটার্ন ভিন্নতা।

সমকালীন ফ্যাশনভাবনায় যুক্ত হয়েছে পাশ্চাত্য ঘরনার সাথে দেশীয় মোটিভ ও সাতন্ত্রতা। পুরুষদের ক্যাজুয়াল উৎসবকেন্দ্রিক বৈশাখী আউটফিটের পাশাপাশি কালারফুল ওয়েস্টার্ন সামার পাবেন ক্যাটস আই এর বসুন্ধরা সিটি, গুলশান এবং যমুনা ফিউচার পার্কের শোরুমে।

বৈশাখী আয়োজনে এম ক্রাফট
বৈশাখী আয়োজনে এম ক্রাফট এনেছে শাড়ি, পাঞ্জাবি, ফতুয়া, সালোয়ার কামিজ, টি-শার্ট এবং ছোটদের পোশাক।

টাঙ্গাইল তাঁত, কোটা, এন্ডি কটন, কটন, সিল্ক, মসলিন, জয়সিল্ক ও ভয়েলের কাপড়ে ব্লক, মেশিন অ্যাম্ব্রয়ডারি, স্ক্রিনপ্রিন্ট, কারচুপি আর লেসওয়ার্কের কাজ করা হয়েছে।

প্রাধান্য পেয়েছে পহেলা বৈশাখের রঙ লাল, সাদা ও মেরুন। পাওয়া যাচ্ছে বেইলী রোড, ধানমন্ডি, লালমাটিয়া, উত্তরা ও চট্টগ্রামের সবগুলো শো-রুমে।

ইষ্ট ওয়েতে বৈশাখ আয়োজন
বৈশাখের উজ্জ্বল রোদের রঙে সেজেছে ইষ্ট ওয়ে। সুতি, খাদি ও সিল্ক কাপড়ে করা হয়েছে এ্যাপ্লিকের কাজ। পোশাকের পাশাপাশি ইষ্ট ওয়েতে পাওয়া যাবে মানানসই জুতা ও স্যান্ডেল। পোশাক ও জুতা গুলো পাওয়া যাবে ইস্ট ওয়ের বসুন্ধরা সিটি; এইচ.এম প্লাজা, উত্তরা; সুবাস্তু আর্কেড, নিউ এলিফ্যান্ট রোডসহ  সবগুলো আউটলেটে।

জেন্টাল পার্ক - বৈশাখ
উৎসবের রঙে নিজেকে সাজাতে সাধারণ কাটের ট্রেন্ডি পাঞ্জাবি এনেছে জেন্টাল পার্ক। নকশাকারদের ডিজাইনকৃত মোটিভকে অলংকারিক করে পোশাকে আনা হয়েছে ভিন্নতা। আটসাট ক্যাটিং বৈশিষ্ট্যের শর্ট পাঞ্জাবি আর লং পাঞ্জাবিতে থাকছে এম্রডারি, প্রিন্ট বা এপ্লিকের কাজ। ফেব্রিক ভেরিয়েশনের কারণে গরমেও পাওয়া যাবে বিশেষ আরাম। শোরুম : ঢাকা, সিলেট, বগুড়া, চট্টগ্রাম, কক্সবাজার, খুলনা।
মুমু মারিয়ার বৈশাখ আয়োজন

বৈশাখকে সামনে রেখে মুমু মারিয়া নিয়ে এসেছে তাদের নতুন কালেকশন। কালেকশনে সাদা জমিনে উজ্জ্বল গাঢ় রং বিশেষ করে হলুদ, কমলা এবং গোলাপী রং প্রাধান্য পেয়েছে। যা কিনা গরম এবং উৎসবের পোশাক হিসেবে বিশেষভাবে উপযোগী। বৈশাখের জমাকালো এই আয়োজন পাওয়া যাবে মুমু মারিয়ার নিজস্ব শোরুম: হাউস-৯, রোড-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা, এই ঠিকানায়।

প্রতি বছর পহেলা বৈশাখের জন্য অপেক্ষা করি অধীর আগ্রহে, আমাদের প্রতিটি বাঙালির জীবনে এটি একটি আনন্দময় দিন। আর লক্ষ-কোটি পাঠকের এই আনন্দের অংশ হতে চায় বাংলানিউজ। প্রতিবারের মতো এবারও বাংলানিউজের লাইফস্টাইল বিভাগ আয়োজন করছে বৈশাখী উপহার কুইজ প্রতিযোগিতা।
 
কুইজে অংশ নিতে ক্লিক করুন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।