ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

স্কুল অব হোপের শিক্ষার্থীদের সঙ্গে আর্থ ক্লাব

শারমীনা ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, মে ৩, ২০১৪
স্কুল অব হোপের শিক্ষার্থীদের সঙ্গে আর্থ ক্লাব

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আর্থক্লাব এপ্রিল-মে মাসব্যাপী 'পরিবেশগত স্কুল ক্যাম্পেইন' এর আয়োজন করেছে। এ ইভেন্টের লক্ষ্য হচ্ছে ঢাকা শহরের বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদের মধ্যে পরিবেশগত বিষয় সম্পর্কে সচেতনতা বাড়ানো।



আর্থ ক্লাব এর 'পরিবেশগত স্কুল ক্যাম্পেইন' এ বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে পরিবেশগত বিষয় সম্পর্কে সচেতনতা বাড়ানো হয় যেখানে ছাত্র-ছাত্রীরা সক্রিয় ভাবে অংশগ্রহণ করে। এক মাসব্যাপী এই প্রচারাভিযানে আর্থ ক্লাবের সদস্যরা মোট ১০টি স্কুল পরিদর্শন করে।

এই প্রচারাভিযানে শেখানো হচ্ছে কীভাবে ফেলনা জিনিস থেকে নতুন কিছু তৈরি করা যায়। প্রচারাভিযানে ব্যাপক সাড়া মিলছে শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষক-শিক্ষিকার কাছ থেকে।

গত ২৯ এপ্রিল এমনই আয়োজন ছিল স্কুল অব হোপে। হোপ বাংলাদেশ ফাউন্ডেশনের অন্যতম পরিচালক জিন্নাহ ইসলামসহ সঙ্গী হই আর্থ ক্লাব টিমের। তুলনামূলক সুবিধাবঞ্চিত ছেলেমেয়েরা পড়াশোনা করে এই স্কুলে। কিন্তু তারা মেধায় ও মননে কতটা পরিপক্ব, তা বোঝা গেল তাদের তৈরি জিনিস থেকে।

প্রথমে শিক্ষার্থীদের প্রজেক্টরের মাধ্যমে দেখানো হয় কীভাবে আমরা আমাদের পরিবেশকে অসচেতনভাবে নোংরা করছি। সেই সঙ্গে কীভাবে আমরা আমাদের পরিবেশ পরিষ্কার রাখতে পারি, তাও দেখানো হয়। এরপর রেড পান্ডা, ফ্লেমিংগো, হর্নবিল, হেরন- এমন মজার সব নামে শিক্ষার্থীদের বিভিন্ন গ্রুপে ভাগ করে দেওয়া হয়। এরপর তাদের কাছে সরবরাহ করা হয় পুরনো কাগজ, ফেলনা বোতল, জুস খাওয়ার পাইপ, স্কচটেপ ও কাঁচি। আর ১৫ মিনিট সময় নিয়ে শিক্ষার্থীরা তৈরি করে প্রয়োজনীয় বিভিন্ন ব্যবহার্য জিনিস। ছোট ছোট এই শিশুর উদ্ভাবনীশক্তি ছিল চোখে পড়ার মতো।

তারা ফেলনা জিনিস থেকে তৈরি করে ব্রেসলেট, ফুলদানি, কলমদানি, মডেল নৌকা, সাপ, ব্যাঙ, পাখি। ব্যবহৃত এই জিনিসগুলো এত সুন্দরভাবে অন্য জিনিসে রূপান্তর করে কাজে লাগানো যায়, এটা আগে ভাবেনি অনেকেই।

এরপর শিশুদের পরিবেশ রক্ষা নিয়ে বিভিন্ন প্রশ্ন করা হয়। তারা চটজলদি সব প্রেশ্নেরই সঠিক উত্তর দেয়। সব শেষে বিজয়ী দল নির্বাচন করে তাদের হাতে পুরস্কার তুলে দেন আর্থ ক্লাব-এর প্রেসিডেন্ট সাকিরুল্লাহ।

আয়োজকদের ধন্যবাদ জানিয়ে স্কুল অব হোপ-এর প্রধান শিক্ষক সেলিম বলেন, 'এ ধরনের কার্যক্রম আমাদের স্কুলের শিশুদের সচেতনতা বাড়াবে। এখানে সমাজের সুবিধা বঞ্চিত ২০০ শিশুকে বিনা মূল্যে শিক্ষা দেওয়া হয়। পরিবেশ পরিচ্ছন্ন রাখতে শিশুরা তার চারপাশের সবার মাঝে এই সচেতনতা ছড়িয়ে দেবে।
পরিবেশ রক্ষায় প্রচারাভিযানে জনতা ব্যাংকের আর্থিক সহায়তায় এই কার্যক্রমের সঙ্গে আরো রয়েছে জনপ্রিয় অনলাইন সংবাদ মাধ্যম বাংলানিউজ।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।